নিজস্ব প্রতিবেদক:
“টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য” এই প্রতিপাদ্য সামনে রেখে যথাযোগ্য মর্যাদায় কুষ্টিয়া সরকারি মহিলা কলেজে পালিত হলো আন্তর্জাতিক নারী দিবস-২০২২।

অনুষ্ঠানে কলেজের প্রাক্তন ছাত্রী, সমাজ সেবক, সংগঠক, বীর মুক্তিযোদ্ধা মমতাজ আরা বেগম রুমীকে সংবর্ধনা প্রদান করা হয় এবং তিনিই ছিলেন আলোচনা সভা অনুষ্ঠানের প্রধান অতিথি। প্রধান অতিথির বক্তব্যে তিনি নিজের মুক্তিযোদ্ধা হয়ে ওঠার গল্প শোনান। ১৯৬৫ সালে মাত্র সপ্তম শ্রেনিতে অধ্যয়নরত অবস্থায় ভারত-পাকিস্তান যুদ্ধে অংশগ্রহণ করার জন্য প্রশিক্ষণ গ্রহণ করেন। মাত্র ১৭ দিনের মধ্যে যুদ্ধ শেষ হওয়ায় তখন সে প্রশিক্ষণ কাজে লাগাতে না পারলেও মহান মুক্তিযুদ্ধে তা শতভাগ কাজে লাগান রণাঙ্গনের এ লড়াকু যোদ্ধা। এসময় তিনি উপস্থিত ছাত্রীদের বলেন, শিক্ষা কখনো বৃথা যায় না, তাই নিজেদেরকে শিক্ষিত ও যোগ্য হিসেবে গড়ে তুলতে হবে। শুধু দিবস পালন না করি, প্রতিটি দিন, সময় যেন নারীদের জন্য নিরাপদ হয়। কলেজের অধ্যক্ষ প্রফেসর শিশির কুমার রায়ের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন উদযাপন কমিটির আহবায়ক ও প্রাণি বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. আকলিমা খাতুন।
বক্তব্যে তিনি বলেন, আন্তর্জাতিক নারী দিবসে নারীদের পাশাপাশি সেই সকল পুরুষদের কেউ শুভেচ্ছা যারা অন্তত নারীদেরকে সম্মান করতে জানেন। সভাপতির বক্তব্যে কলেজের অধ্যক্ষ জানান, আজকের এই দিনের অনুষ্ঠানে এই মহিয়সী নারীকে কলেজের পক্ষ থেকে সংবর্ধিত করতে পেরে আমরা গর্বিত। তিনি আমাদের গর্ব ও মহান মুক্তিযুদ্ধের একজন জীবন্ত ইতিহাস।

Leave a Reply

Your email address will not be published.

x