যুক্তরাজ্যের লন্ডন মহানগর আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে গত মঙ্গলবার (৮ মার্চ) পূর্ব লন্ডনের মাইক্রো বিজনেস সেন্টারে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আব্দুল আলী রউফ আয়োজনটির সভাপতিত্ব করেন। লন্ডন মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও সাবেক ছাত্র নেতা আফসার খান সাদেকের পরিচালনায় ৭ মার্চের তাৎপর্য নিয়ে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- যুক্তরাজ্য আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও লন্ডন মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী।

সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন- যুক্তরাজ্য আওয়ামী লীগের প্রচার সম্পাদক কবি মাসুক ইবনে আনিস, যুক্তরাজ্য আওয়ামী লীগের মানবাধিকার বিষয়ক সম্পাদক সারব আলী, ধর্ম বিষয়ক সম্পাদক সৈয়দ ছুরুক আলী, লন্ডন আওয়ামী লীগের সহ সভাপতি ময়নুল হক, সফিক আহমদ, সৈয়দ আহসান, নাজিম উদ্দিন, মাহবুব আহমেদ, দিলাল আহমেদ, সায়াদ আহমদ সাদ, কাউন্সিলার শহীদ আলী, শামীম আহমদ, আব্দুল বাছিরসহ অনেকে।

ঐতিহাসিক এই দিনটির উপর আলোচনা করতে গিয়ে বক্তারা বলেন- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চে যে ভাষণ দিয়েছিলেন তার মাধ্যমে তিনি বাংলাদেশের অতীত, বর্তমান ও ভবিষ্যতের প্রেক্ষাপটকে বিবেচনা করে বাঙালি জাতির মুক্তির পথ দেখিয়েছিলেন। ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধু তৎকালীন রেসকোর্স ময়দানে এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম এই কথার মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন।

 

বক্তারা আরও বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে মানুষের দৈনন্দিন জীবনযাত্রার মান বৃদ্ধি করেছে, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বের সরকার ক্ষমতায় এসে যুদ্ধাপরাধীর বিচার করেছে, জাতির পিতা হত্যাকারীদের বিচার আমাদের জীবদ্দশায় দেখতে পেয়ে আনন্দিত। দেশ এগিয়ে যাচ্ছে শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published.

x