রাম বসাক, শাহজাদপুর, সিরাজগঞ্জ: শাহজাদপুরে ভোজ্য তেলের সংকট রয়েছে। এই সংকট এখন আরও প্রকট হয়েছে। বেশি দামে ভোজ্য তেল বিক্রি ও তেল মজুদ রাখার কারণে কয়েকটি দোকান মালিককে ১ লাখ ১০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।
খোঁজ নিয়ে জানা যোয় শনিবার শাহজাদপুরের বাজার গুলোতে নামী দামী ব্র্যান্ড কোম্পানী গুলোর সয়াবিন ও পামওয়েল টাকা দিয়েও পাওয়া যাচ্ছে না। তবে খোলা তেল কিছু কিছু দোকানে পাওয়া গেলেও দাম চড়া। শনিবার শাহজাদপুর পৌরসদরের দ্বারিয়াপুর বাজার ও মনিরামপুর বাজারে একাধিক খুচরা মুদিখানা দোকান মালিক জানান, সংকট চলছে ঈদের আগে থেকেই তা এখনও চলছে। দ্বারিয়াপুর বাজারের ব্যবসায়ী লিয়াকত আলী আকন্দ ও সুদেব কুন্ডুর সাথে কথা বলে জানা যায় রুপচাঁদা, ফ্রেস, ফ্রেস এক্টিভ সয়াবিন তেলের ডিলাররা ঈদের পর থেকে তেল সরবরাহ না করায় ভোজ্য তেলের সংকট আরও প্রকট হয়েছে।
দ্বারিয়াপুর বাজারের তেল ব্যবসায়ী মিজান জানান তিনি রুপচাঁদার ডিলার।

তিনি বলেন ঈদের পর গত বৃহস্পতিবার চাহিদার তুলনায় তার কাছে তেল কম আসায় বাজারের চাহিদা মিটানো সম্ভব হচ্ছে না। ভোজ্য তেল ডিলারদের অভিমত খুব শিগগির আশা করা যায় বাজারে তেল সরবরাহ স্বাভাবিক হবে। মুদি দোকানী সুদেব কুন্ডু জানান শনিবার ডিলারের কাছে থেকে একটি মূল্য তালিকা পেয়েছেন তারা। এতে রুপচাঁদার ৫লিটারের বোতলের দাম ধরা হয়েছে ৯৭০ টাকা, ২ লিটার বোতলের দাম ৩৯০ টাকা, ১ লিটার বোতলের দাম ১৯৫ টাকা, আধা লিটার বোতলের দাম ধরা হয়েছে ১০২ টাকা। খুচরা কত বিক্রি করবেন এটি তারা সিদ্ধান্ত নিতে পারেননি। তেল হাতে পাবার পর সিদ্ধান্ত নেয়া হবে। এদিকে শনিবার সকালে বাজার মনিটরিং করার জন্য ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, সিরাজগঞ্জ থেকে বিশেষ অভিযান চালানো হয়।

অভিযানের প্রধান ছিলেন মাহমুদ হাসান রনি। এ অভিযান চলাকালে দ্বারিয়াপুর বাজারের মাসুদ স্টোর বোতলের তেল খুলে (লুজ) করে বিক্রির দায়ে ৩০ হাজার টাকা, ভাই ভাই খাদ্য ভান্ডার বেশি দামে ভোজ্য তেল বিক্রি করার দায়ে ২০ হাজার টাকা, দ্বারিয়াপুর বাজারের এটিএস বাসষ্ট্যান্ড এর পাশে অবস্থিত সরকার এন্ড ব্রাদার্স ৩০০ লিটার বোতল তেল ও ৫ ড্রাম লুজ তেল মজুদ ও নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে বিক্রি করার দায়ে ৫০ হাজার টাকা নগদ জরিমানা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এ কর্মকর্তা। এছাড়াও দিলরুবা বাসষ্ট্যান্ডের প্রিয়াংকা হোটেলে অস্বাস্থ্যকর পরিবেশের কারণে দশ হাজার টাকা জরিমানা করা হয়

 

Leave a Reply

Your email address will not be published.

x