বিরাট কোহলির অতিমানবীয় ব্যাটিংয়ে রানের পাহাড় গড়েছিল ভারত। জবাবে শুরুতেই খেই হারিয়ে ফেলে শ্রীলঙ্কা।

এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি তারা। হেরে বসেছে বিশাল ব্যবধানে। আর সেই ব্যবধান এতোই বেশি যে, ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি রানের ব্যবধানে জয়ের বিশ্বরেকর্ড গড়ে ফেলেছে ভারতীয় দল।
সিরিজের তৃতীয় ওয়ানডেতে আজ ভারতের ছুড়ে দেওয়া ৩৯১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র ৭৩ রানেই গুঁটিয়ে যায় শ্রীলঙ্কার ইনিংস। ফলে ৩১৭ রানের বিশাল জয় পায় ভারত। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এটাই সবচেয়ে বড় রানের ব্যবধানে জয়। সেই সঙ্গে ৩-০ ব্যবধানে সিরিজও ঘরে তুলেছেন রোহিত-কোহলিরা।

ওয়ানডে ক্রিকেটে এর আগে সবচেয়ে বেশির রানের ব্যবধানে জয়ের রেকর্ড এতদিন ছিল নিউজিল্যান্ডের দখলে। ২০০৮ সালের ১ জুলাই আয়ারল্যান্ডকে ২৯০ রানের ব্যবধানে হারিয়েছিল কিউইরা। ব্র্যান্ডন ম্যাককালামের ১৬৬ ও জেমস মার্শালের ১৬১ রানের ইনিংসে ভর করে ২ উইকেট হারিয়ে ৪০৩ রানের লক্ষ্য ছুড়ে দিয়েছিল নিউজিল্যান্ড। জবাবে মাত্র ১১২ রানেই থামে আইরিশদের ইনিংস।

লক্ষ্য তাড়ায় নেমে আজ ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ ও মোহাম্মদ শামির তোপের মুখে পড়ে শ্রীলঙ্কা। দলীয় ৭ রানে ওপেনার আভিশকা ফার্নান্দো বিদায় নেওয়ার পর থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারায় সফরকারীরা। বিপর্যয় ঠেকাতে পারেননি আর কোনো ব্যাটার। সর্বোচ্চ ১৯ রান এসেছে আরেক ওপেনার নুয়ানিন্দু ফার্নান্দোর ব্যাট থেকে। এছাড়া দুই অংক ছুঁতে পেরেছেন শুধু অধিনায়ক দাসুন শানাকা (১১) ও কাসুন রাজিথা (১৩*)। আর ইনজুরির কারণে শেষ ব্যাটার আশেন বান্দারা ব্যাটিংয়ে নামেননি। ফলে ৯ উইকেট হারিয়েই হার মানতে হয় শ্রীলঙ্কাকে।

টানা ১০ ওভার বল করে ৩২ রান খরচে একাই ৪ উইকেট তুলে নিয়েছেন ভারতের সিরাজ। এছাড়া একটি রানআউটও করেছেন তিনি। এছাড়া ২টি করে উইকেট গেছে শামি ও কুলদিপ যাদবের ঝুলিতে।

এর আগে বিরাট কোহলি ও শুভমান গিলের দুর্দান্ত সেঞ্চুরির ইনিংসে ভর করে বিশাল সংগ্রহ পায় ভারত। সব ফরম্যাট মিলিয়ে সর্বশেষ চার ইনিংসে তৃতীয় এবং ক্যারিয়ারের ৭৪তম আন্তর্জাতিক সেঞ্চুরি তুলে নেন কোহলি। ছাড়িয়ে যান কিংবদন্তি শচীন টেন্ডুলকারকেও। ভারতের মাটিতে ১৬৪টি ওয়ানডে খেলে শচীন টেন্ডুলকার করেছেন ২০টি সেঞ্চুরি। আজ ২১ নম্বর সেঞ্চুরি করে কোহলি তাকেও ছাড়িয়ে গেলেন।

আরও একটি জায়গায় কোহলি ছাড়িয়ে গেছেন শচীনকে। একটি নির্দিষ্ট প্রতিপক্ষের বিপক্ষে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড এত দিন যৌথভাবে ছিল শচীন-কোহলির। অস্ট্রেলিয়ার বিপক্ষে শচীনের আছে ৯টি সেঞ্চুরি। এই রেকর্ডেও এত দিন কোহলি তার পাশে ছিলেন। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে কোহলি তার নবম সেঞ্চুরি করে শচীনকে স্পর্শ করেন। আজ শ্রীলঙ্কার বিপক্ষে নিজের দশম সেঞ্চুরি করে ছাড়িয়ে গেলেন তাকেও।

এছাড়া ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক রান করা ক্রিকেটারদের তালিকায় প্রথম পাঁচে ঢুকে পড়েছেন কোহলি। ২৬৯ ম্যাচে তার রান ১২৭৫৪। শুধু তা-ই নয়, ওয়ানডে ক্রিকেটে শচীনের ৪৯টি সেঞ্চুরির আরো কাছে চলে গেলেন কিং কোহলি। ৫০ ওভারের ফরম্যাটে কোহলির সেঞ্চুরি এখন ৪৬টি। আজ শেষ পর্যন্ত কোহলি খেলেন ১১০ বলে অপরাজিত ১৬৬ রানের বিধ্বংসী ইনিংস। হাঁকান ১৩টি চার এবং ৮টি ছক্কা।

কোহলিময় ম্যাচে আজ পার্শ্ব-নায়কের ভূমিকায় ছিলেন শুভমান গিল। ব্যাট হাতে ৯৭ বলের মোকাবিলায় ১১৬ রানের ইনিংস খেলেন তিনি। ১৪টি চার ও ২ ছক্কায় সাজানো এই ইনিংস। এছাড়া অধিনায়ক রোহিত শর্মা ৪২ ও শ্রেয়াস আইয়ার করেন ৩৮ রান। বল হাতে শ্রীলঙ্কার কাসুন রাজিথা ও লাহিরু কুমারা নেন ২টি করে উইকেট। আর বাকি উইকেট চামিকা করুণারত্নের।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত- ৫০ ওভারে ৩৯০/৫ (কোহলি ১৬৬*, গিল ১১৬; রাজিথা ৮১/২, কুমারা ৮৭/২)
শ্রীলঙ্কা- ২২ ওভারে ৭৩ (ফার্নান্দো ১৯; সিরাজ ৩২/৪, শামি ২০/২, কুলদিপ ১৬/২)
ফলাফল: ভারত ৩১৭ রানে জয়ী
সিরিজ: ভারত ৩-০ ব্যবধানে জয়ী
ম্যাচ ও সিরিজ সেরা: বিরাট কোহলি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x