Friday , 19 April 2024
শিরোনাম

সাংহাই সহযোগিতা সংস্থায় যোগ দিল সৌদি আরব

সৌদি আরবের মন্ত্রিসভা বুধবার সাংহাই সহযোগিতা সংস্থায় যোগদানের সিদ্ধান্ত অনুমোদন করেছে। মার্কিন নিরাপত্তা উদ্বেগ সত্ত্বেও রিয়াদ চীনের সঙ্গে দীর্ঘমেয়াদী অংশীদারিত্ব গড়ে তুলেছে দেশটি।

সৌদির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, সৌদি আরব সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনে (এসসিও) একটি সংলাপ অংশীদারের মর্যাদা দেওয়ার বিষয়ে একটি স্মারকলিপি অনুমোদন করেছে।

এসসিও হল চীন, ভারত এবং রাশিয়াসহ ইউরেশিয়ার বেশিরভাগ দেশগুলির একটি রাজনৈতিক ও নিরাপত্তা ইউনিয়ন।

২০০১ সালে রাশিয়া, চীন এবং মধ্য এশিয়ার প্রাক্তন সোভিয়েত রাষ্ট্র দ্বারা গঠিত এই অঞ্চলে পশ্চিমা প্রভাব মোকাবেলায় বৃহত্তর ভূমিকা পালনের লক্ষ্যে ভারত ও পাকিস্তানকে অন্তর্ভুক্ত করার জন্য সংস্থাটি প্রসারিত করা হয়েছে।

ইরানও গত বছর পূর্ণ সদস্যপদ পাওয়ার জন্য নথিতে সই করেছে।

গত ডিসেম্বরে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সৌদি আরব সফরের সময় এসসিওতে যোগদানের বিষয়ে আলোচনা হয়েছিল বলে রয়টার্স জানিয়েছে।

মধ্য-মেয়াদে সৌদি আরবকে পূর্ণ সদস্যপদ দেওয়ার আগে সংলাপ অংশীদারের মর্যাদা সংস্থার মধ্যে একটি প্রথম পদক্ষেপ হবে। এই সিদ্ধান্তটি মঙ্গলবার চীনে সৌদি আরামকোর বিলিয়ন ডলার বিনিয়োগ বাড়ানোর ঘোষণার পরে বিশেষ করে উত্তর-পূর্ব চীনে পরিকল্পিত যৌথ উদ্যোগে তেল শোধানাগার নির্মাণ চুক্তি চূড়ান্ত করে ব্যক্তিগতভাবে নিয়ন্ত্রিত পেট্রোকেমিক্যাল গ্রুপের সঙ্গে অংশীদারিত্ব করেছে৷

বেইজিংয়ের সঙ্গে রিয়াদের ক্রমবর্ধমান সম্পর্ক তার ঐতিহ্যবাহী মিত্র ওয়াশিংটনে নিরাপত্তা উদ্বেগ বাড়িয়েছে। ওয়াশিংটন বলছে, বিশ্বজুড়ে প্রভাব বিস্তারের চীনা প্রচেষ্টা মধ্যপ্রাচ্যের প্রতি মার্কিন নীতি পরিবর্তন করবে না।

সৌদি আরব এবং অন্যান্য উপসাগরীয় রাষ্ট্রগুলি প্রধান নিরাপত্তা গ্যারান্টার মার্কিন যুক্তরাষ্ট্রের মাধ্যমে এই অঞ্চল থেকে প্রত্যাহার হিসেবে তারা যা দেখে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে এবং অংশীদারদের বৈচিত্র্য আনতে অগ্রসর হয়েছে। ওয়াশিংটন বলেছে, তারা এই অঞ্চলে সক্রিয় অংশীদার থাকবে।

সংস্থার অন্তর্গত দেশগুলি চলতি বছরের আগস্টে রাশিয়ার চেলিয়াবিনস্ক অঞ্চলে একটি যৌথ ‘সন্ত্রাস-বিরোধী মহড়া’ করার পরিকল্পনা করেছে।

Check Also

ইরানের হামলা: ইসরায়েলজুড়ে ব্যাপক বিস্ফোরণ

ইরানের ভূখণ্ড থেকে নজিরবিহীন হামলায় ইসরায়েলজুড়ে ব্যাপক বিস্ফোরণের ঘটনা ঘটছে। জেরুজালেম ও তেল আবিবসহ পুরো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x