Thursday , 28 March 2024
শিরোনাম

সাভারে জামাই-শাশুড়ি প্রতারক চক্রের প্রধান ইলিয়াসকে গ্রেপ্তার করেছে পুলিশ

 মো:আল আলিম জুয়েল, স্টাফ রিপোর্টার: ঢাকার সাভারে দীর্ঘদিন যাবত একাধিক ব্যক্তিকে বিদেশে পাঠানোর কথা বলে কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগে জামাই-শাশুড়ির গড়ে তোলা সঙ্ঘবদ্ধ প্রতারক চক্রের প্রধান ইলিয়াস হোসেন ওরফে আদম বাবাকে গ্রেপ্তার করেছে পুলিশ।

শনিবার (২০ মে) বিকেলে এস আই রাসেল মিয়ার নেতৃত্বে পুলিশের একটি চৌকস টিম তাকে পৌরসভার শিমুলতলা এলাকায় অভিযান চালিয়ে গ্রেফতার করে। বিষয়টি নিশ্চিত করেছেন সাভার মডেল থানার পুলিশ পরিদর্শক (ইন্টেলিজেন্স) ও মামলার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. আব্দুল্লা বিশ্বাস। এর আগে শুক্রবার দুপুরে প্রতারণার শিকার মামুন মিয়ার স্ত্রী লাবনী আক্তার ও আজাহার হোসেন নামে এক ভুক্তভোগী বাদী হয়ে সাভার মডেল থানায় মামলা (নং-৭৪) দায়ের করেন।

গ্রেফতারকৃত ইলিয়াস হোসেন (৩৫) মেহেরপুর জেলার গাংনী থানার জোড়পুকুরিয়া গ্রামের শাহান আলীর ছেলে। মামলার অন্য আসামিরা হলেন, চক্রের সেকেন্ড-ইন কমান্ড ইলিয়াসের শাশুড়ি ও যশোর জেলার মৃত কফিল মিয়ার স্ত্রী ফিরোজা পারভিন লাকি(৪৭) এবং সুইটি আক্তার (৩০)। তারা সবাই সাভার পৌরসভার শিমুলতলা এলাকার আজমল হোসেনের আর আর পি গার্ডেনের ৮ তলার একটি ফ্লাট ভাড়া নিয়ে এসব কর্মকাণ্ড পরিচালনা করে আসছিল। মামলা ও বিভিন্ন সূত্রে জানা যায়, ব্রাহ্মণবাড়িয়া জেলার সদর থানার মধ্যপাড়া গ্রামের মৃত আমিন মিয়ার ছেলে মোঃ মামুন মিয়ার স্ত্রী-সন্তান সহ পরিবার নিয়ে থাকতেন সাভারে। পাশাপাশি সাভারের জাতীয় দৃষ্টি প্রতিবন্ধী সংস্থা মার্কেটের দ্বিতীয় তলায় একটি কম্পোজের দোকান ছিল তার। এই দোকানে বিভিন্ন ব্যক্তির পাসপোর্ট সংক্রান্ত কাগজপত্র ফটোকপি করার সুবাদে যাতায়াত ছিল প্রতারক চক্রের প্রধান আদম ব্যবসায়ী ইলিয়াস হোসেন, শাশুড়ি ফিরোজা পারভিন লাকি, ইলিয়াসের স্ত্রীর বড় বোন সুইটি আক্তার ও ইলিয়াসের স্ত্রী শোভার।

পূর্ব পরিচয়ের সূত্র ধরে ভুক্তভোগী মামুন মিয়াকে বিদেশে উচ্চ বেতনের চাকরির প্রলোভন দেখিয়ে ইউরোপের দেশ ইতালিতে পাঠানোর কথা বলে দফায় দফায় ১৬ লাখ ২৫ হাজার টাকা আত্মসাৎ করে। আরেক ভুক্তভোগী আজাহার হোসেনকে রোমানিয়া নেওয়ার কথা বলে ৫ লাখ টাকা আত্মসাৎ করে প্রতারক চক্রটি। তাদের দুজনকে টুরিস্ট ভিসা দিয়ে দুবাই ঘুরাতে থাকে চক্রের প্রধান ইলিয়াস হোসেন। প্রতারণার শিকার হয়েছেন বুঝতে পেরে ৯০ দিনের মধ্যে মামুন মিয়া নিজ খরচে দেশে ফিরতে পারলেও আজাহার হোসেনকে ওই দেশের পুলিশ গ্রেফতার করে ১২ দিন জেল হাজতে রাখে। ছোট বেলায় ভুক্তভোগী আজাহার বাবা হারিয়েছেন বর্তমানে মা অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। একসময়ের ব্যবসায়ী মামুন মিয়া এখন নিঃস্ব। মামুন ও আজাহার দেশে ফিরে প্রতারকদের কাছে টাকা চাইলে উল্টো তাদেরকে মামলাসহ প্রাণনাশের হুমকি দেওয়া হয়।

সূত্র জানায়, এই সিন্ডিকেট চক্রে ইলিয়াসের স্ত্রী শোভা সহ ২০ জনের অধিক নারী ও পুরুষ সদস্য রয়েছে। সম্প্রতি তারা সারাদেশ থেকে প্রায় ৭০ জনকে বিদেশ পাঠানোর কথা বলে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়েছেন। এর আনুমানিক মূল্য ১১ কোটি ২০ লাখ টাকা। এসব বিষয়ে দৈনিক তৃতীয় মাত্রাসহ বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রচার হয়। প্রতারক ইলিয়াসকে গ্রেপ্তারের খবর পেয়ে স্থানীয় সাংবাদিকরা সাভার মডেল থানা চত্বরে জড়ো হলে উপস্থিত সাংবাদিকদের উদ্দেশ্য করে কটুক্তি মূলক বক্তব্য দেয় চক্রের প্রধান ইলিয়াস হোসেন ওরফে আদম বাবা।

এ ব্যাপারে সাভার মডেল থানার পুলিশ পরিদর্শক (ইন্টেলিজেন্স) আব্দুল্লা বিশ্বাস জানান, প্রতারণার মামলায় চক্রের প্রধান ইলিয়াস হোসেনকে গ্রেপ্তার করা হয়েছে। বাকি আসামিদের ধরতে পুলিশি অভিযান অব্যাহত রয়েছে।

Check Also

রাণীশংকৈলে বিনামূল্যে বীজ ও সার বিতরণ উদ্বোধন। 

আনোয়ারুল ইসলাম,রাণীশংকৈল( ঠাকুরগাঁও)প্রতিনিধি।। ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় বুধবার ২৭ মার্চ সরকারের কৃষি প্রণোদনা হিসেবে কৃষকদের মাঝে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x