কয়েক ঘণ্টার প্রবল বৃষ্টিতে তলিয়ে গেছে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল ও এর আশপাশের এলাকা। গত ৮০ বছরের মধ্যে ওই অঞ্চলে এমন বৃষ্টিপাত আর দেখা যায়নি। ভারী বর্ষণে অন্তত ৭ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন আরও অনেকে।

সেন্ট্রাল ডিজাস্টার অ্যান্ড সেফটি কাউন্টারমেজারস হেডকোয়ার্টার এই তথ্য জানিয়েছে। তাদের মধ্যে বন্যায় প্লাবিত ভবনে আটকা পড়ে চারজন এবং বিদ্যুৎস্পৃষ্ট একজন প্রাণ হারিয়েছেন। এছাড়া একজনকে বাসস্টপের ধ্বংসাবশেষের নিচে পাওয়া গেছে এবং অন্য একজন ভূমিধসে মারা গেছেন।

মঙ্গলবার দক্ষিণ কোরীয় বার্তা সংস্থা ইয়োনহাপ জানিয়েছে, সিউলের কিছু অংশ, পশ্চিমাঞ্চলীয় বন্দর শহর ইনচিওন এবং জিওংগি প্রদেশে সোমবার রাতে প্রতি ঘণ্টায় ১০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হয়েছে। সিউলের ডংজাক জেলায় প্রতি ঘণ্টায় বৃষ্টিপাত ১৪১.৫ মিলিমিটার অতিক্রম করে, যা ১৯৪২ সালের পর থেকে সর্বোচ্চ।

ভয়াবহ বৃষ্টি ও জলাবদ্ধতায় সেখানে প্রাণ হারিয়েছেন সাতজন, ছয়জন এখনো নিখোঁজ। গৃহহীন হয়ে পড়েছে অন্তত ১০৭টি পরিবার। স্কুলসহ অন্যান্য সরকারি স্থাপনাগুলোতে আশ্রয় নিয়েছেন কয়েকশ মানুষ।

সোমবার মধ্যরাত থেকে মঙ্গলবার ভোর পাঁচটা পর্যন্ত সিউলে সর্বমোট ৪২০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আজ সারাদিন আরও বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

রাতভর বৃষ্টির কারণে বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে বহু এলাকা। গাড়ি, বাস ও পাতাল রেল স্টেশনগুলোও ডুবে গেছে। যোগাযোগ ব্যবস্থা প্রায় বন্ধ হয়ে গেছে।

One thought on “সিউলে ৮০ বছরের সর্বোচ্চ বৃষ্টিপাত, মৃত ৭”

Leave a Reply

Your email address will not be published.

x