চলতি ২০২২ সালে হজ্জ উপলক্ষে বাংলাদেশ, পাকিস্তান, মালয়েশিয়া, মরক্কো এবং ইন্দোনেশিয়ায় ‌‘মক্কা রুট’ নামক একটি প্রোগ্রাম চালু করেছে সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। হজ্জ যাত্রীদের এয়ারপোর্ট থেকে গ্রহণ করা এবং কোন রকম ভোগান্তি ছাড়াই সম্পূর্ণ হজ্জ সম্পন্ন করতে সহায়তা করতেই চালু করা হয়েছে ‘মক্কা রুট’।

মক্কা রুটের আরও কাজগুলো হল, অনলাইনে ভিসা ইস্যু করা, হজ্জযাত্রীর প্রয়োজনীয় তথ্য গ্রহণ করা, স্বাস্থ্য পরীক্ষা করা এবং পাসপোর্ট যাচাই করা।

এছাড়াও এ প্রোগ্রামের অধীনে হজ্জ যাত্রীর ব্যাগ বা লাগেজ সযত্নে রাখা হবে এবং সৌদি আরবে হজ্জ যাত্রীর ঠিক করা নির্দিষ্ট জায়গায় পাঠানো হবে।

সৌদি আরবে পৌছার পরই নির্দিষ্ট বাসে করে হজ্জ যাত্রীদের মক্কা এবং মদিনায় নির্দিষ্ট বাসস্থানে নিয়ে যাওয়া হবে। এরপর সেখানে সেবা প্রদানকারি কর্তৃপক্ষ তাদের লাগেজ পাঠিয়ে দেবেন।

স্বাস্থ্য, হজ্জ এবং ওমরাহ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় এ প্রোগ্রামটি বাস্তবায়ন করা হয়। আরও সহযোগিতায় রয়েছে বেসামরিক বিমান কর্তৃপক্ষ, জাকাত কর ও শুল্ক কর্তৃপক্ষ, সৌদি ডেটা ও কৃত্রিম বুদ্ধিমত্তা কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, বিগত ২০১৯ সালে মক্কা রুট নামের এ প্রোগ্রামের উদ্যোগ নিয়েছিল সৌদি আরব। সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বাস্থ্য, হজ ও ওমরাহ, বেসামরিক বিমান চলাচলের সাধারণ কর্তৃপক্ষ, জাকাত, কর ও শুল্ক কর্তৃপক্ষ, সৌদি ডেটা এবং কৃত্রিম বুদ্ধিমত্তা কর্তৃপক্ষ ‘SDAIA’, ‘Doyof (অতিথি) এর সহযোগিতায় এ উদ্যোগটি বাস্তবায়ন করে আসছে সৌদি আরব।

Leave a Reply

Your email address will not be published.

x