Saturday , 20 April 2024
শিরোনাম

১৭ ওভারে বাংলাদেশ ২০২

মোহাম্মদ আশরাফুলের ১৫ বছর আগের রেকর্ড ভাঙলেন লিটন দাস। দেশের হয়ে গড়লেন দ্রুততম ফিফটির রেকর্ড। রনি তালুকদারের সঙ্গে উদ্বোধনী জুটিতেও রেকর্ড রান তুললেন। তাতে বৃষ্টির কারণে ১৭ ওভারে নেমে আসা ম্যাচে বাংলাদেশ পেল দুইশ ছাড়ানো পুঁজি।

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে বুধবার ১৭ ওভারে ৩ উইকেটে ২০২ রানের সংগ্রহ গড়েছে বাংলাদেশ। লিটন সর্বোচ্চ ৮৩ রান করেছেন মাত্র ৪১ বলে। ১০টি চারের সঙ্গে হাঁকিয়েছেন ৩ ছক্কা।

রনি তালুকদার ২৩ বলে ৩ চার ও ২ ছক্কায় ৪৪, সাকিব আল হাসান ২৪ বলে সমান চার-ছক্কায় অপরাজিত ৩৮, তৌহিদ হৃদয় ১৩ বলে ৩ চার ও ১ ছক্কায় ২৪ রান করেন।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে টস জিতে প্রথমে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় আয়ারল্যান্ড। বৃষ্টির কারণে নির্ধারিত সময়ের বেশ পরে শুরু হয় খেলা। ম্যাচও নেমে আসে ১৭ ওভারে। বাংলাদেশ তাতেই দুইশ ছাড়ানো পুঁজি গড়ে।

সিরিজের প্রথম টি-টোয়েন্টিতেও দুইশ ছাড়ানো পুঁজি গড়েছিল বাংলাদেশ। এনিয়ে টানা দুই ম্যাচ ও সব মিলিয়ে পঞ্চম বারের মতো টি-টোয়েন্টিতে দুইশ ছাড়ানো পুঁজি পেল টাইগাররা।

রেকর্ডের পর রেকর্ড হয়েছে এ ম্যাচে। লিটন মাত্র ১৮ বলে ফিফটি ছুঁয়েছেন। বাংলাদেশের পক্ষে যা দ্রুততম। এদিনের আগ পর্যন্ত রেকর্ডটি ছিল মোহাম্মদ আশরাফুলের। ২০০৭ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০ বলে ফিফটি করেছিলেন তিনি।

দলীয়ভাবেও দ্রুততম ফিফটির রেকর্ড হয়েছে এ ম্যাচে (২১ বলে)। ৫ ওভারের পাওয়াপ্লেতে বাংলাদেশ তুলে ৭৩ রান। দলীয় শতক পূরণ করেন৭.১ ওভারে।

লিটন ও রনি উদ্বোধনী জুটিতে যোগ করেন ১২৪ রান। যা এই ফরম্যাটে রেকর্ড। আগের রেকর্ডটি ছিল মোহাম্মদ নাঈম ও সৌম্য সরকারের, ২০২১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ১০২ রানের জুটি গড়েন তারা।

লিটন-রনি যে শুরু এনে দিয়েছিলেন, তারা ফিরলেও সাকিব ও তৌহিদ হৃদয় রানের চাকা সচল রাখেন একইভাবে। আর তাতেই বিশাল পুঁজি পায় টাইগাররা।

প্রথম ম্যাচ জিতে সিরিজে ১-০তে এগিয়ে রয়েছে বাংলাদেশ।

Check Also

দলকে সেমিতে তুললেও দুঃসংবাদ পেলেন মার্টিনেজ

আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে যারা সব থেকে বেশি অবদান রেখেছেন, তাদের মধ্যে অন্যতম হচ্ছেন— এমিলিয়ানো মার্টিনেজ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x