Thursday , 25 April 2024
শিরোনাম

অনিবন্ধিত আইপি টিভি-পোর্টালের বিষয়ে সতর্ক করলেন তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনিবন্ধিত অনলাইন পোর্টাল, আইপিটিভি ও ইউটিউব চ্যানেলের মাধ্যমে ‘গুজব’ ছড়ানোর ব্যাপারে জেলা প্রশাসকদের সতর্ক থাকার নির্দেশনা দিয়েছেন।

বৃহস্পতিবার জেলা প্রশাসক সম্মেলনের শেষ দিন ডিসিদের সঙ্গে সভার পর তিনি বলেন, দেখা যায় জেলাপর্যায়ে অনেকগুলো অনিবন্ধিত অনলাইন পোর্টাল, আইপিটিভি আছে, ইউটিউব আছে; সেখানে যারা কাজ করে তারা আবার নিজেদের সাংবাদিক বলে পরিচয় দেন। এসব প্ল্যাটফর্মের মাধ্যমে ভুল-গুজব-বিভ্রান্তি ছড়ায়৷ এটি বড় চ্যালেঞ্জ।

ডিসিদেরকে এ বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, তারা যদি দেখেন কেউ বিভ্রান্তি, গুজব, অসত্য, ভুল ছড়িয়ে হানাহানি করছে, বা কারো বিরুদ্ধে ব্যক্তি আক্রমণ করে তা আবার অন্য এজেন্ডা বাস্তবায়নে ব্যবহার করছে, তবে তা ত্বরিৎ আমাদের জানাতে বলেছি। সেই সাথে সত্য কী, তা প্রচার করতে বলেছি। গুজব সোশ্যাল মিডিয়াতে রটানো হলে সত্যটাও সোশ্যাল মিডিয়াতেই যেন বলা হয়, সে ব্যাপারে তাদের (ডিসি) বলা হয়েছে।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের শেষ দিনে ডিসিদের সঙ্গে মতবিনিময় করেন তথ্যমন্ত্রী। সেখান থেকে বেরিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

আইপিটিভি বা অনলাইনে গুজবের বিরুদ্ধে ডিসিদের পদক্ষেপ কেমন হবে- এমন প্রশ্নে হাছান মাহমুদ বলেন, তারা চাইলেই ব্যবস্থা নিতে পারে না, প্রক্রিয়া আছে। বিটিআরসিকে জানাতে হয়। মনে রাখতে হবে- গুজব ছড়ায় দ্রুত, কিন্তু ব্যবস্থা নিতে অনেক সময় লাগে।

দেশে নিবন্ধিত সংবাদমাধ্যমের সংখ্যা জানিয়ে তিনি বলেন, সর্বসাকুল্যে আমরা ১২টি আইপিটিভি, ১৭০টি অনলাইন, দৈনিক পত্রিকার অনলাইন ১৭০টি, টেলিভিশনের কয়েকটি অনলাইনকে রেজিস্ট্রেশন দিয়েছি। বাকিদের কারো রেজিস্ট্রেশন নেই। কোন আইপিটিভি অনলাইন নিবন্ধিত তা ডিসিরা জানতে চেয়েছেন। আমরা তাদের সেটি জানিয়ে দেব।

প্রশাসনের ‘দলীয়করণের’ অভিযোগ নিয়ে এক প্রশ্নে আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেন, আওয়ামী লীগের আমলে প্রশাসনে কোনো দলীকরণ করা হয়নি, চেষ্টাও করা হয়নি, পরিকল্পনাও নেই। যারা এসপি-ডিসি হয়েছেন তারা যথাযথ পদ্ধতি মেনেই হয়েছেন। দলীয়করণ হলে বিএনপি যখন ক্ষমতায় এসেছে তখন হয়েছে। জিয়াউর রহমান করেছে, এরশাদের আমলে হয়েছে।

তিনি বলেন, সরকার প্রশাসনকে নিয়ে কাজ করে। সরকারের রাজনৈতিক ও প্রশাসনিক অঙ্গ একসাথেই কাজ করে। সরকার তার কর্মসূচিগুলোও প্রশাসনের মাধ্যমেই বাস্তবায়ন করে। এখানে দলীয়করণের কিছু নেই।

Check Also

দুই ভাইয়ের হত্যাকান্ড মধ্যযোগীয় বর্রবরতাকেও হার মানিয়েছে- প্রাণীসম্পদ মন্ত্রী

ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের মধুখালীতে সামাজিক সম্প্রীতি কমিটির সভায় মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী মো. আব্দুর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x