Thursday , 18 April 2024
শিরোনাম

অন-অ্যারাইভাল ভিসা ফের চালু করল সৌদি আরব

বিদেশীদের প্রবেশ আগের চেয়ে বাড়াতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও শেনজেন অঞ্চলের বৈধ ভিসাধারীদের জন্য ভিসা-অন-অ্যারাইভাল সুবিধা আবারো চালু করেছে সৌদি আরব। এ তিনটি অঞ্চলের যে কোনো দেশের ভিসা রয়েছে এবং সৌদি, ফ্লাইনাস বা ফ্লাইডেল এ তিন উড়োজাহাজ সংস্থার যেকোনো একটির উড়োজাহাজে ভ্রমণ করলে কোনো ধরনের আগাম আবেদন ছাড়াই ১২ মাসের অন-অ্যারাইভাল ভিসা পাওয়া যাবে। খবর গালফি নিউজের।

অন অ্যারাইভাল ভিসা পাওয়ার শর্ত হিসেবে সে সব ভ্রমণকারীর যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য বা শেনজেন ভিসা রয়েছে তাদের অবশ্যই ভিসা ইস্যুকারী দেশ বা অঞ্চলে অন্তত একবার ব্যবহার করতে হবে।

এ নিয়ে সম্প্রতি সৌদি পর্যটন মন্ত্রী আহমেদ আল খাতিব স্বাক্ষরিত একটি ডিক্রি জারি হয়েছে। এতে বলা হয়েছে, নতুন ভিসা নিয়ম সৌদিতে বিদেশীদের ভ্রমণ আরো দ্রæত ও সহজ করবে। অন-অ্যারাইভাল সুবিধার কারণে সংশ্লিষ্ট দেশের সৌদি দূতাবাসে ভিড়ও কমবে। এ ছাড়া জিসিসি অধিভুক্ত দেশের বাসিন্দারা অনলাইনে ই-ভিসার আবেদন করতে পারবেন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপিয়ান ইউনিয়ন অধিভুক্ত দেশের বাসিন্দারা পাচ্ছে অন-অ্যারাইভাল ভিসার সুবিধা।

যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র বা শেনজেন চুক্তিভুক্ত দেশগুলোর একটি থেকে বৈধ ভিসাধারী পর্যটক বা ব্যবসায়ীরা অন-অ্যারাইভাল ভিসার জন্য আবেদন করতে পারবেন। এখানেও শর্ত হলো ইস্যুকারী দেশে প্রবেশের জন্য ভিসা কমপক্ষে একবার ব্যবহার করতে হবে।

২০১৯ সালে চালু হওয়া ই-ভিসা প্রোগ্রামের জন্য যোগ্য যেকোনো দেশের নাগরিকরাও অন-অ্যারাইভাল ভিসা পেতে পারেন। এ ক্ষেত্রে নির্দিষ্ট কোনো এয়ারলাইন্স ব্যবহারের শর্ত নেই।

সৌদি সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, ২০১৯ সালের সেপ্টেম্বরে বিদেশী পর্যটকদের জন্য ব্যাপকভাবে খুলে দেওয়ার ছয় মাসের কম সময়ের করোনার কারণে সীমান্ত বন্ধ করে দেয় সৌদি আরব। তখন ১১টি গন্তব্য ও ২৭০টির বেশি প্যাকেজের মাধ্যমে স্থানীয় বাসিন্দাদের ভ্রমণে উৎসাহিত করা হয়েছিল।

Check Also

রিয়াদে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত রিয়াদ, ১৭ এপ্রিল, ২০২৪

আরিফুল ইসলাম সৌদি আরব প্রতিনিধি সৌদি আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে যথাযথ মর্যাদায় ঐতিহাসিক মুজিবনগর দিবস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x