Thursday , 25 April 2024
শিরোনাম

অভিবাসন আয়ে দেশে অবদানের জন্য ৮ ব্যক্তি-প্রতিষ্ঠানকে রামরুর সম্মাননা

অভিবাসন আয় দিয়ে দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য ৩ ব্যক্তি, ২টি পরিবার ‘সোনার মানুষ’ সম্মাননা দিল রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্ট রিসার্চ ইউনিট (রামরু)। এর পাশাপাশি অভিবাসীদের কল্যাণে কাজ করে যাওয়ার জন্য ১ ব্যক্তি, এনজিও ও সরকারি সংস্থাকে ‘সোনার মানুষ’ সম্মাননা দেওয়া হয়।

আজ বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত মুক্তিযোদ্ধা জাদুঘরের মিলনায়তনে দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে এই সম্মাননা দেওয়া হয়। জাতীয় অর্থনীতিতে অভিবাসীদের অবদানের স্বীকৃতি এবং রেমিট্যান্স পাঠানো ও তার সঠিক ব্যবহারকে উত্সাহিত করতে রামরু ‘সোনার মানুষ সম্মিলন’ আয়োজন করে।

এ আয়োজনে ‘সোনার মানুষ’ সম্মাননা পান টাঙ্গাইলের নাজমুল তালুকদার, কুমিল্লার নুরুদ্দিন আহমেদ ও ঢাকার সলিমুল্লাহ। ‘সোনার মানুষ পরিবার’ সম্মাননা পান ২জন অভিবাসী শ্রমিকের স্ত্রী। তারা হলেন, টাঙ্গাইলের উম্মে হাবিবা রুমা ও ময়মনসিংহের শিউলি ইসলাম। এ ছাড়া অভিবাসীদের কল্যাণে কাজ করার জন্য ‘সোনার মানুষ সেবা’ সম্মাননা পেয়েছেন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্কের সহকারী পরিচালক ফকরুল আলম ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অন্তর্ভুক্ত সংস্থা ওয়েজ আনার্স কল্যাণ বোর্ড।

অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রবাসীরা যেমন দেশের উন্নয়নে ভূমিকা রাখে তেমন তাদের স্বার্থ রক্ষায় আমাদের ভূমিকা রাখতে হবে। অনেক কিছু মাঝে মধ্যে বিচ্যুতি হয়। তবে সেটিও দূর করার চেষ্টা অব্যাহত রাখতে হবে। রামরু আজকে যে কাজ করছে সেটি সত্যিই খুব অসাধারণ কাজ। এর মধ্য থেকে অন্য প্রবাসীরাও দেশের জন্য কাজ করতে আগ্রহী হবেন।’

সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ বলেন, ‘জাপান ও দক্ষিণ কোরিয়াতে মধ্যপ্রাচ্য থেকে দ্বিগুণ, তিনগুণের চাইতে বেশি বেতনে লোক নিচ্ছে। কিন্তু আমরা ঐ দিকে চিন্তা করিনা। আমরা শুধু মধ্যপ্রাচ্যের কথা চিন্তা করি। এটা একটা সিস্টেম তৈরি হয়ে গিয়েছে। এই সিস্টেম ভাঙ্গার চেষ্টা আমি করে যাচ্ছি। তবে আমার একার পক্ষে সব ঠিক করে ফেলা সম্ভব হবে না। এজন্য সকলের এগিয়ে আসতে হবে। আজকে যারা এখানে স্বীকৃতি পেয়েছেন তারা দেশে এসে শুধু নিজের উন্নয়ন করেনি। দেশ ও জাতির উন্নয়নে তারা এগিয়ে এসেছেন। আমরা মনে করি সকল প্রবাসী এভাবে দেশের জন্য এগিয়ে আসুক। আর অদক্ষ হয়ে মধ্যপ্রাচ্য না গিয়ে কিছুটা দক্ষতা অর্জন করে ও ভাষা শিখে জাপান কোরিয়া যান। সেখানে ২-৩ লাখ টাকা আয় করতে পারবেন।’

সম্মাননা অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ ও জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক শহীদুল আলমসহ সরকারি-বেসরকারি উচ্চপর্যায়ের কর্মকর্তারা।

Check Also

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে কাতারের আমির

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসেছেন বাংলাদেশ সফররত কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x