Friday , 29 March 2024
শিরোনাম

অমুসলিম হয়েও ১২ বছর ধরে রোজা রাখেন তিনি!

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের বহু দেশে বৃহস্পতিবার (২৩ মার্চ) থেকে শুরু হয়েছে পবিত্র রমজান মাস। এই মাসের শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিদিন ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত রোজা রাখবেন মুসল্লিরা।

তবে শুধু মুসল্লিরা নয়, রমজানের প্রতি সম্মান জানিয়ে কিছু অমুসলিমও এই মাসে রোজা রেখে থাকেন। তেমনই একজন অমুসলিম ডা. জেরামি উমালি। খ্রিস্টান ধর্মাবলম্বী হয়েও গত ১২ বছর ধরে রোজা রাখছেন তিনি।

বৃহস্পতিবার (২৩ মার্চ) দুবাইভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস জানায়, ডা. জেরামি গত চার বছর ধরে সংযুক্ত আরব আমিরাতে বসবাস করছেন।

ফিলিপাইনের এই নাগরিক বলেন, আমি যখন সৌদি আরবে ডেন্টিস্ট হিসেবে কাজ করতাম, তখন দেখতাম আমার মুসলিম সহকর্মীরা খাবার ও পানীয় থেকে বিরত রয়েছেন। আমি প্রথমে আশ্চর্য হতাম। কিন্তু এরপর বেশ দ্রুত ইসলামের এই ঐতিহ্য সম্পর্কে জানতে পারি।

সৌদি আরবে পবিত্র রমজান মাসে অমুসলিমদেরও জনসমক্ষে খাওয়া, মদ্যপান এবং ধূমপান থেকে বিরত থাকতে বলা হয়। সাধারণ আনুগত্য হিসেবেই এই নিয়ম পালন করা শুরু করেন ডা. জেরামি। তবে পরবর্তীতে এটি তার অভ্যাসে পরিণত হয়।

তিনি বলেন, ২০১৯ সালে আমি সংযুক্ত আরব আমিরাতে আসি। তার আগে আট বছর সৌদি আরবে কাজ করেছি। কিন্তু এখানে এসেও আমি রমজানে না খেয়ে থাকার অভ্যাস অব্যাহত রেখেছি।

ডা. জেরামি বলন, আমি এখন রমজানের ৩০ দিনই রোজা রাখি। যথাসম্ভব পানি পান থেকেও বিরত থাকি। গত তিন বছর ধরে রমজান কমবেশি লেন্টের সাথে মিলে যাচ্ছে। লেন্ট এমন একটি সময় যখন অনেক খ্রিস্টান উপবাস করতে প্রতিশ্রুতিবদ্ধ থাকেন।

Check Also

সর্বনিম্ন ফিতরা ৯৫ টাকা

রাজশাহীতে এ বছর সর্বনিম্ন ফিতরা নির্ধারণ করা হয়েছে ৯৫ টাকা। এছাড়া সর্বোচ্চ ফিতরা নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x