Tuesday , 23 April 2024
শিরোনাম

আগে দেশের খেলা, সাকিবদের আইপিএলে যাওয়া প্রসঙ্গে হাথুরু

আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) বাংলাদেশের তিন ক্রিকেটারের (সাকিব আল হাসান, লিটন দাস, মোস্তাফিজুর রহমান) খেলা প্রসঙ্গে টাইগারদের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেছেন, সবকিছুর আগে প্রাধান্য পাবে দেশের হয়ে খেলা।

আগামী মে মাসে ইংল্যান্ডের চেমসফোর্ডে একই প্রতিপক্ষের সঙ্গে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের সূচির সঙ্গে সাংঘর্ষিক আইপিএলের সূচি। আইপিএলে সুযোগ পাওয়া তিন বাংলাদেশি ক্রিকেটারই পুরো টুর্নামেন্টের জন্য ছুটি চেয়েছিলেন। তবে সম্প্রতি বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, জাতীয় দলের ম্যাচের সময় ছুটি পাবেন না সাকিব-লিটনরা।

রোববার (২৬ মার্চ) সংবাদ সম্মেলনে তিনজনের অনাপত্তিপত্র (এনওসি) পাওয়া নিয়ে প্রশ্ন করা হয়েছিলো হাথুরুসিংহেকে। জবাবে তিনি বলেন, বোর্ডের সিদ্ধান্ত হলো দেশের হয়ে আগে খেলতে হবে। বোর্ড তাদের এই বার্তাই দিয়েছে—তারা অনাপত্তিপত্র পাওয়ার আগে, এমনকি নিলামে নাম তোলার আগেও। সে বার্তা বদলায়নি।

সাধারণত আইসিসির পূর্ণ সদস্যদেশগুলোর বেশির ভাগের ক্ষেত্রেই আইপিএলের সময় আন্তর্জাতিক সিরিজ থাকে না। সেটি থাকলেও বোর্ডের কাছ থেকে ছুটি পান খেলোয়াড়রা। বাংলাদেশের এ সফরেও যেমন আসেননি আয়ারল্যান্ড অলরাউন্ডার জশ লিটল।

এখনকার সময়ে সাকিব-লিটনকে আইপিএলে খেলতে না দেওয়া কতোটা বাস্তবসম্মত, এমন প্রশ্নের জবাবে হাথুরুসিংহে বলেন, হ্যাঁ, তাদের স্কিলের উন্নতি হয় আইপিএলে খেলে। এটা নিয়ে সংশয় নেই। এটা শীর্ষমানের টুর্নামেন্ট। তবে সবকিছুর আগে প্রাধান্য পাবে দেশের হয়ে খেলা।

সর্বশেষ আইপিএল নিলামে সাকিব ও লিটনকে শেষ দিকে গিয়ে দলে নেয় কলকাতা নাইট রাইডার্স। মোস্তাফিজুর রহমানকে আগে থেকেই ধরে রেখেছে দিল্লি ক্যাপিটালস। ৩১ মার্চ থেকে শুরু হচ্ছে এবারের আইপিএল। ১ এপ্রিল সাকিব-লিটনদের কলকাতা ও একইদিনে মোস্তাফিজের দিল্লির প্রথম ম্যাচ।

অন্যদিকে সোমবার (২৭ মার্চ) চট্টগ্রামে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ, যে সিরিজ শেষ হবে ৩১ মার্চ। ৪ এপ্রিল মিরপুরে শুরু হবে একমাত্র টেস্ট।

এরপর আগামী ৯, ১২ ও ১৪ মে ইংল্যান্ডের চেমসফোর্ডে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ।

Check Also

দলকে সেমিতে তুললেও দুঃসংবাদ পেলেন মার্টিনেজ

আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে যারা সব থেকে বেশি অবদান রেখেছেন, তাদের মধ্যে অন্যতম হচ্ছেন— এমিলিয়ানো মার্টিনেজ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x