Friday , 29 March 2024
শিরোনাম

আবাল-বৃদ্ধ-বণিতার আশ্রয়স্থল ও বিশ্বস্তজন ছিলেন বঙ্গবন্ধু : ড.কলিমউল্লাহ

১৬ মে,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ্ সেমিনারের ২৮৫তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রভাষক কাজী ফারজানা ইয়াসমিন, রাজশাহী থেকে ডা.মনোয়ার,বি-বাড়িয়া থেকে আইডিয়াল কিডস কেয়ার স্কুলের ভাইস প্রিন্সিপ্যাল বায়েজিদা ফারজানা ও নীলফামারী-জলঢাকা থেকে ফাতেমা-তুজ-জোহরা লিমা।
সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক ড. জেবউননেছা,রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম ও ভোলা জেলার চরফ্যাশন উপজেলা আওয়ামীলীগের প্রচার সম্পাদক মাহমুদা খানম মিলি এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।
সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,আবাল-বৃদ্ধ-বণিতার আশ্রয়স্থল ও বিশ্বস্তজন ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
আব্দুস সাত্তার দুলাল বলেন, মানুষের নাগরিক ও নৈতিক অধিকার এবং সংশয়মুক্ত জীবন ধারণের ন্যায্য অধিকার আদায়ে সাহসী ও উপযুক্ত নেতৃত্বের অভাব দেখা দিয়েছে।আমাদের জাতীয় জীবনে সুযোগ্য নেতৃত্বের প্রবল অভাব । বঙ্গবন্ধুকে যথাযথ অনুসরণ ও অধ্যায়ন না করার ফলেই এমনটি হয়েছে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।
প্রশান্ত কুমার সরকার বলেন,বঙ্গবন্ধুর অবিচল আস্থা ছিল বাংলার মানুষের ওপর।
আর্জিনা খানম বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের সুদৃঢ় ব্যক্তিত্বের ওপর আলোকপাত করেন।
অধ্যাপক ড. জেবউননেসা বলেন, বঙ্গবন্ধুর জীবনে সততাই ছিল মূল চালিকাশক্তি ।তিনি সততার শিক্ষা পেয়েছেন পরিবার থেকে।
দিপু সিদ্দিকী বলেন, বঙ্গবন্ধুর জীবন-দর্শন, নীতি,আদর্শ,কর্ম ও নেতৃত্বের বহুমাত্রিক গুণাবলীর মধ্যে নিহিত রয়েছে আদর্শ মানুষ এবং নাগরিক হওয়ার সব উপাদান।

মাহমুদা খানম মিলি, সমন্বিত উন্নয়নের জন্য নারী পুরুষ নির্বিশেষে সকলকে মূলস্রোতে ফিরিয়ে আনার ক্ষেত্রে বঙ্গবন্ধুর পদক্ষেপ সমূহ তুলে ধরেন।
ফাতেমা-তুজ-জোহরা লিমা তৃণমূল পর্যায়ে নারী উন্নয়নে বঙ্গবন্ধুর ভাবনা নিয়ে আলোচনা করেন।
কাজী ফারজানা ইয়াসমিন বলেন, বঙ্গবন্ধু রাজনীতিতে কখনো মিথ্যার বেসাতি ও ভন্ডামীর আশ্রয় নেননি।
সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সিমরান ফেরদৌস।

Check Also

যত জঙ্গি ধরেছি, তাদের কেউ মাদ্রাসার ছাত্র নন: স্বরাষ্ট্রমন্ত্রী

জঙ্গিবিরোধী অভিযানে যত জঙ্গি ধরেছি, তার মধ্যে কেউই মাদ্রাসার ছাত্র নন বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x