Friday , 19 April 2024
শিরোনাম

আমরা পাগল হয়ে যাইনি: পুতিন

পারমাণবিক যুদ্ধের ঝুঁকি বাড়লেও রাশিয়া পাগল হয়ে যায়নি বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়া কখনোই ‘প্রথমে’ পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না বলেও জানিয়েছেন তিনি।

পুতিন জোর দিয়ে বলেন, শুধুমাত্র নিজেরা পারমাণবিক হামলার শিকার হলেই জবাবে রাশিয়া তার গণবিধ্বংসী অস্ত্র ব্যবহার করবে।

রাশিয়ার বার্ষিক মানবাধিকার কাউন্সিলের সভায় বক্তৃতাকালে পুতিন এসব কথা বলেন। এসময় তিনি ইউক্রেন আরও বহুদিন ধরে চলতে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন। তার মানে সহসাই রাশিয়া ইউক্রেন থেকে পিছু হটছে না।

মস্কো থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে পারমাণবিক যুদ্ধের ঝুঁকি নিয়ে কথা বলার সময় রুশ প্রেসিডেন্ট সতর্ক করে বলেন, ‘এ ধরনের (পারমাণবিক যুদ্ধের) হুমকি বাড়ছে। আর তা লুকিয়ে রাখা ভুল হবে।’

তবে তিনি বলেন যে, রাশিয়া ‘কোনো অবস্থাতেই’ প্রথমে পরমাণু অস্ত্র ব্যবহার করবে না এবং পারমাণবিক অস্ত্রাগার নিয়ে কাউকে হুমকিও দেবে না।

পুতিন আরও বলেন, আমরা পাগল হয়ে যাইনি। আমরা জানি পারমাণবিক অস্ত্র কী। এই অস্ত্র ব্যবহার করে আমরা পুরো বিশ্বকে হুমকির মুখে ফেলতে চাইনা।

তাবে রাশিয়ার কাছে বিশ্বের সবচেয়ে আধুনিক এবং উন্নত পারমাণবিক অস্ত্র রয়েছে জানিয়ে, এ নিয়ে গর্ব করেছেন ভ্লাদিমির পুতিন।

অন্য দেশে রাশিয়ার পারমাণবিক বোমা না থাকার বিষয়টি উল্লেখ করেও গর্ব করে পুতিন বলেন, যুক্তরাষ্ট্র অন্য দেশেও নিজেদের পারমাণবিক বোমা মোতায়েন করে রাশিয়ার চেয়ে বেশি আগ্রাসী মনোভাবের পরিচয় দিয়েছে।

পুতিন বলেন, ‘অন্য কোনো দেশের ভূখণ্ডে আমাদের কৌশলগত বা কোনো পারমাণবিক অস্ত্র নেই, অথচ, আমেরিকানদের আছে- তুরস্কে এবং অন্যান্য ইউরোপীয় দেশে।’

পুতিন এর আগেও কয়েকবার বলেছেন, রাশিয়ার পারমাণবিক বোমা শুধু আত্মরক্ষার উদ্দেশ্যেই তৈরি করা হয়েছে।

Check Also

ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা

ইসরাইলে হামলার প্রতিক্রিয়ায় ইরানের ড্রোন কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। বৃহস্পতিবার একযোগে এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x