Tuesday , 18 June 2024
শিরোনাম

আমাদের জাতির পিতার স্মরণ শক্তি ছিল অসাধারণ: ড. কলিমউল্লাহ

১২ ই জুন, ২০২৪, বুধবার সন্ধ্যায় বঙ্গবন্ধুর জীবনাদর্শ বিষয়ক সেমিনারের ৯৪২ তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে অনুষ্ঠিত এ সেমিনারে সভাপতিত্ব করেন জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পি এইচ ডি গবেষক ও বি সি এস এডুকেশন ক্যাডার এর সদস্য বাবু রণজিৎ মল্লিক।

বিশেষ অতিথিবৃন্দ হিসেবে যুক্ত ছিলেন নাট্যব্যক্তিত্ব সন্দীপন বিশ্বাস, বিশিষ্ট নারী উদ্যোগক্তা মিস্ নাঈমা ফেরদৌস, মিসেস পারভীন আক্তার ও গণমাধ্যম কর্মী আব্দুল্লাহ আল মাহমুদ।

এছাড়াও উপস্থিত ছিলেন, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর একদল শিক্ষার্থী।

সভাপতির বক্তব্যে ড. কলিমউল্লাহ বলেন, আমাদের জাতির পিতার স্মরণ শক্তি ছিল অসাধারণ।

সেমিনারের প্রধান অতিথি পি এইচ ডি গবেষক বাবু রণজিৎ মল্লিক বলেন, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু হলেন সেই অবিসংবাদিত নেতা যিনি বাঙালির জন্য একটি জাতিরাষ্ট্রের জন্ম দিয়েছেন। তিনি বলেন, এই জাতিরাষ্ট্রের জন্ম দিতে গিয়ে বঙ্গবন্ধু তার রাজনৈতিক জীবনে বাঙালিকে বুঝার চেষ্টা করেছেন, যা হলো বাঙালি জাতীয়তাবাদ। বাঙালি জাতীয়তাবাদ সৃষ্টির মাধ্যমেে তিনি বাঙালিকে একত্রিত করতে সক্ষম হয়েছেন, যার মাধ্যমে সৃষ্টি হয়েছে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।

বিশেষ অতিথির বক্তব্যে
মিস্ নাঈমা ফেরদৌস বলেন, ১৯৬৯ সালের ৫ ই ডিসেম্বর আয়োজিত এক জনসভায় বঙ্গ বন্ধু শেখ মজিবুর রহমান, পূর্ব বাংলা তথা পূর্ব পাকিস্তান, পাকিস্থানের পূর্বাঞ্চলীয় প্রদেশটির জনগণের পক্ষে নতুন নাম করণ করেন ” বাংলাদেশ”।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর মিডিয়া ও জার্নালিজম বিভাগের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মাহমুদ বলেন, বঙ্গবন্ধু সবসময়, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামসহ বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং ইসলামি সংস্কৃতি নিয়ে সকলকে আলোচনাসভা এবং জানার জন্য আগ্রহী হতে বলতেন। এ ধরনের আলোচনাসভা বা সেমিনার আয়োজন আমাদের প্রিয় জাতির পিতা বঙ্গবন্ধুরই শিক্ষা।

বিশিষ্ট নারী উদ্যোগক্তা
পারভিন আক্তার বলেন, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবসময় গরীব দুঃখিদের কথা ভাবতেন আর তাদের বিপদে পাশে দাঁড়াতেন।

সেমিনারটি সঞ্চালনা করেন, গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক প্রশান্ত কুমার সরকার।

Check Also

সেন্টমার্টিনের নিরাপত্তা নিয়ে গুজব ছড়ানো হচ্ছে: আইএসপিআর

মিয়ানমার সামরিক বাহিনী দেশটির রাখাইন রাজ্যে আরাকান আর্মির বিরুদ্ধে যৌথ অভিযান পরিচালনা করছে। মিয়ানমারের সামরিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x