Thursday , 25 April 2024
শিরোনাম

আমিরাতে বাংলাদেশি নারীদের ‘হার ফেস্ট’

সংযুক্ত আরব আমিরাতে চলছে প্রবাসী উৎসব। শনিবার দ্বিতীয় দিনে প্রবাসী বাংলাদেশি নারীদের পদচারণায় মুখরিত ছিল শারজার এক্সপো সেন্টারের উৎসব প্রাঙ্গণ। ‘হার ফেস্ট’ নামের দ্বিতীয় দিনটি প্রবাসী বাংলাদেশি নারীদের জন্য পূর্বনির্ধারিত ছিল।

অনুষ্ঠানে আমিরাত প্রবাসী বাংলাদেশি নারী উদ্যোক্তাদের সম্মাননা দেওয়া হয়। এছাড়াও, ছিল নারী পিঠা প্রতিযোগিতা, ফ্যাশন শো এবং সাংস্কৃতিক পরিবেশনায় মেতে উঠেন প্রবাসী বাংলাদেশিরা।

শীতের আগমনীতে বাসায় তৈরি ভাপা, চিতই, পুলি, পাটিসাপটাসহ নানা ধরনের দেশীয় পিঠার পসরা নিয়ে প্রতিযোগিতা অংশ নেন প্রবাসী বাঙালি নারীরা।

‘হার ফেস্ট’-এর প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রীর সহধর্মিণী অবসরপ্রাপ্ত অধ্যাপিকা জুলেখা মান্নান। তিনি নারীদের জন্য উৎসবের একটি দিন নির্ধারিত করায় আয়োজকদের ধন্যবাদ জানান৷

তিনি বলেন, ‘বিশ্বের বিভিন্ন দেশে পুরুষের পাশাপাশি নারীরাও কর্মরত অথচ নারীদের কথা কেউ বলতে চান না। নারীদের জন্য একটি দিন নির্ধারণ করার মাধ্যমে যে সম্মান দেখানো হয়েছে তা প্রশংসার দাবি রাখে।’

উসৎবে বিশেষ অতিথি বাংলাদেশ উইমেন অ্যাসোসিয়েশনের সভাপতি ও দুবাই কনসাল জেনারেলের সহধর্মিণী আবিদা হোসেন বলেন, ‘নানা প্রতিকূলতার মধ্য দিয়ে নারীরা সাহসী হয়েছেন। বাংলাদেশের সামগ্রিক উন্নয়নে অবদান রাখছেন। দেশের মতো প্রবাসেও জায়গা করে নিচ্ছেন। প্রবাসী উৎসবের এ বিশেষ আয়োজনের মাধ্যমে নারীরা ভালো কাজের জন্য আরও উৎসাহ পাবেন’, তিনি যোগ করেন।

উৎসবে অংশ নেয়া প্রবাসী বাংলাদেশি শামসুন নাহার স্বপ্না বলেন, ‘আমিরাত থেকে অনেক বাংলাদেশি নারী কর্মী নিয়মিত দেশে রেমিট্যান্স পাঠাচ্ছেন। আজ এমন উদ্যোগে সম্মান জানানোর মাধ্যমে প্রবাসী নারীদের উৎসাহিত করা হয়েছে।’

উল্লেখ্য, গত শুক্রবার ৩ দিনব্যাপী প্রবাসী উৎসবের উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। আজ রবিবার আমিরাত সময় রাত ১০টায় শেষ হবে উৎসব।

 

Check Also

তীব্র খাদ্যনিরাপত্তাহীনতার সম্মুখীন দেশের এক কোটি ১৯ লাখ মানুষ

তীব্র খাদ্যনিরাপত্তাহীনতার সম্মুখীন হতে পারে দেশের এক কোটি ১৯ লাখ মানুষ (গবেষণার আওতায় আসা ব্যক্তিদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x