Tuesday , 16 April 2024
শিরোনাম

আরও ৩টি মেরিন একাডেমি স্থাপন করা হবে: প্রতিমন্ত্রী

বাংলাদেশে দক্ষ নাবিক তৈরির লক্ষে আরও ৩টি মেরিন একাডেমি স্থাপন করা হবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

তিনি বলেন, নতুন ও পুরাতন মিলে ৫টি মেরিন একাডেমি রয়েছে। এর মধ্যে চট্টগ্রামে একটি পুরানো মেরিন একাডেমি এবং বরিশাল, রংপুর, সিলেট ও পাবনায় নতুন চারটি মেরিন একাডেমি রয়েছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, বিদেশে কর্মসংস্থানে প্রধানমন্ত্রীর নির্দেশে আরও তিনটি মেরিন একাডেমি স্থাপন করা হবে। মেরিন একাডেমিগুলো দক্ষ নাবিক তৈরি করতে পারবে।

বাংলাদেশ মেরিন একাডেমির ৫৪তম ব্যাচ থেকে পাস করা (এ বছরের ফেব্রুয়ারি) ৩৫৯ জনের চাকুরি দেশি-বিদেশি জাহাজে হচ্ছে। ফিমেল ক্যাডেটরা আমেরিকা, অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুরের জাহাজে নিয়োগ পেয়েছেন।

মেরিন একাডেমিগুলো দক্ষ নাবিক তৈরি করলে তাদের দ্রুত দেশে বিদেশে কর্মসংস্থান হচ্ছে। যার ফলে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় হবে।

আজ নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ মেরিন একাডেমি চট্টগ্রাম, বরিশাল, রংপুর, সিলেট এবং পাবনার উন্নয়ন, আর্থিক ও প্রশাসনিক সংক্রান্ত বৈঠকে সভাপতির বক্তৃতায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামালসহ উর্ধ্বতন কর্মকর্তা এবং মেরিন একাডেমির কমান্ডেন্টরা জুম সভায় এ সময় উপস্থিত ছিলেন।

আজকের সভাটি বরিশাল, রংপুর, সিলেট এবং পাবনা মেরিন একাডেমির প্রথম উন্নয়ন, আর্থিক ও প্রশাসনিক সভা। বাংলাদেশ মেরিন একাডেমি, চট্টগ্রাম’র ২৬ তম উন্নয়ন, আর্থিক ও প্রশাসনিক সভা।

বৈঠকে নতুন চারটি মেরিন একাডেমির জনবল নিয়োগ, বাজেট, সিমুলেটর ক্রয়, জমি অধিগ্রহণসহ অন্যান্য বিষয়ে আলোচনা হয়। সভায় জানানো হয় যে, চারটি নতুন মেরিন একাডেমি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির এফিলিয়েশন পেয়েছে।

সভায় আরও জানানো হয়, সাম্প্রতিক সিলেটে ভয়াবহ বন্যার সময়ে সিলেট মেরিন একাডেমি খুবই মানবিক ভূমিকা রেখেছে। নতুন মেরিন একাডেমিতে বন্যার্তদের আশ্রয় দিয়ে মেরিন একাডেমি প্রশংসিত হয়েছে। নতুন প্রতিষ্ঠান সিলেট মেরিন একাডেমি সিলেটের মানুষের হৃদয় জয় করেছে। অন্যান্য মেরিন একাডেমি অনাকাঙ্খিত দৈব-দুর্ঘটনায় সিলেট মেরিন একাডেমির মতো মানবিক দৃষ্টান্ত স্থাপন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী।

Check Also

“ফরিদপুরে সড়ক দূর্ঘটনায় ১৩ জনের মৃত্যুতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর গভীর শোক ও দুঃখ প্রকাশ”

নিজস্ব প্রতিবেদক : আজ ১৬ এপ্রিল (মঙ্গলবার) ফরিদপুরের কানাইপুরে বাসের সঙ্গে পিকআপ ভ্যানের ধাক্কায় ১৩ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x