Thursday , 25 April 2024
শিরোনাম

আশুলিয়ার জিরানিতে অবৈধ সিসা তৈরীর কারখানা

কাজী মোঃ আশিকুর রহমান,আশুলিয়া প্রতিনিধিঃ সাভারের আশুলিয়ায় বাসা বাড়িতে অবৈধ ভাবে পুরানো হচ্ছে পুরাতন ব্যাটারি ভাঙ্গা ও গলানোর কাজ, তৈরী হচ্ছে সিসা।
যার করাণে -প্রকৃতির ওপর বিরূপ প্রভাব ফেলছে যা যথারীতি গিলে খাচ্ছে জীববৈচিত্র্য।

বাসা বাড়ির ভিতরে কারখানা করে পোড়ানো ব্যাটারি থেকে নির্গত রাসায়নিক পদার্থের বিষক্রিয়া বাতাসের সঙ্গে মিশে ছড়িয়ে পড়ছে প্রকৃতিতে ও মানব দেহে । এতে হুমকির মুখে পড়েছে এ এলাকায় বসবাসরত মানুষসহ গাছ-পালা, ফল ও পশু-পাখি।

এলাকাবাসীর তথ্য মতে, শিমুলিয়া ইউনিয়নের বাড়ল জিরানি এলাকায় স্বপন ভিলা নামক বাসা বাড়িতে গড়ে উঠেছে ব্যাটারি পুড়িয়ে সিসা তৈরির কারখানা।
সরজমিনে গেলে দেখা যায় একেবারে উন্মুক্ত পরিবেশে কোনো ধরনের কাগজপত্র ছাড়াই রুবেল নামে এক ব্যক্তি স্বপন ভিলার ভিতরে বাড়ির মালিক স্বপনের সহযোগিতায় দীর্ঘদিন ধরে চালিয়ে আসছে এই কারখানা ।

সিসা তৈরির কারখানায় কোন নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই কাজ করছেন শ্রমিকরা। আবাসিক এলাকায় অবৈধভাবে কারখানা গড়ে তোলায় সীসার ক্ষুদ্রকণা মারাত্মক দূষণ ছড়াচ্ছেন বলে মনে করছেন স্থানীয়রা।
এবিষয়ে বাড়ির মালিক স্বপনের সাথে কথা বললে তিনি বলেন আমার বাড়িতে কারখানা আমার কোন সমস্যা হয় না, আপনাদের সমস্যা কিসের, বুঝতে পারলাম না? বলে এবিষয়ে এরিয়ে যান।

এলাকাবাসী জানান স্বপন ভিলায় মালিক স্বপন কারো কোন কথা শোনেন না, স্থানীয় ক্ষমতার দাফট দেখিয়ে অর্থের বিনিময়ে এসব অনুমোদনহীন কারখানা করতে দিয়ে অর্থ হাতিয়ে নিচ্ছে, ভোগান্তি পোহাতে হচ্ছে এলাকাবাসীর।
এবিষয়ে পরিবেশ অধিদপ্তর বলছেন পুনপ্রক্রিয়াজাতকরণ বন্ধ করতে ও এ সংক্রান্ত সরকারি বিধি এসআরও সংশোধনের উদ্যোগ নিয়েছে পরিবেশ অধিদপ্তর।
এই ধরনের অবৈধ কারখানার সন্ধান পাওয়া গেলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তারা।
স্থানীয় বাসিন্দারা বলছেন কারখানাটি অতি দ্রুত বন্ধ করা না হলে ক্ষতিগ্রস্ত হবে গাছ পালা গবাদি পশু সহ এই এলাকার কমলমতি শিশুসহ সাধারণ মানুষ।

Check Also

তীব্র খাদ্যনিরাপত্তাহীনতার সম্মুখীন দেশের এক কোটি ১৯ লাখ মানুষ

তীব্র খাদ্যনিরাপত্তাহীনতার সম্মুখীন হতে পারে দেশের এক কোটি ১৯ লাখ মানুষ (গবেষণার আওতায় আসা ব্যক্তিদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x