Saturday , 20 April 2024
শিরোনাম

ইংল্যান্ড ও হংকংয়ে গেল রাজশাহীর আম

রাজশাহী প্রতিনিধি : প্রতিবারের মতো এবারও দেশের বাইরে রপ্তানি করা হচ্ছে বাঘার আম। বুধবার রাতে রাজশাহী থেকে ইংল্যান্ড ও হংকংয়ের উদ্দেশ্যে এই বছরের প্রথম আমের চালান পাঠানো হয়।

এবার মৌসুমের শুরুতে প্রথম যে কৃষক আম রপ্তানি করার সুযোগ পেয়েছেন তার নাম ছানিউল ইসলাম ছানা। তিনি বাঘার শতাধিক লিড ফার্মারের মধ্যে একজন বলে জানান উপজেলা কৃষি অফিসার শফিউল্লাহ্ সুলতান।

তিনি বলেন, চারঘাট-বাঘার স্থানীয় সংসদ সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ শাহরিয়ার আলমের একান্ত প্রচেষ্টায় প্রতিবারের ন্যায় বাঘার সুমিষ্ট আম এবারও দেশের বাইরে রপ্তানি করা শুরু হয়েছে। তবে এ বছর প্রথম লি-এন্টারপ্রাইজের মাধ্যমে ইংল্যান্ডে ১ মেট্রিক টন এবং মাহাতাব এন্টারপ্রাইজ এর মাধ্যমে হংকংয়েএ হাফ মেট্রিক টন খিরসাপাত (হিমসাগর) আম রপ্তানি করা হয়েছে।

বাঘা উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা বলেন, বাঘার গোপালভে০াগ, হিমসাগর, ল্যাংড়া, ফজলী, গোরমতি ও আম্রপালী গত ৫-৬ বছর ধরে রপ্তানি করা হচ্ছে ইংল্যান্ড, নেদারল্যান্ড, সুইডেন, নরওয়ে, পর্তুগাল এবং ফ্রান্সসহ রাশিয়াতে। সম্পুর্ণ ফরমালিন ও কেমিক্যাল মুক্ত এই আম ইতোমধ্যে বাঘার সুনাম বয়ে এনেছে।

এদিকে উপজেলার সফল আমচাষি কলিকগ্রামের আশরাফুদৌল্লা, বাঘার মুক্তার হোসেন এবং আড়পাড়ার মহাসিন আলীসহ অনেকেই বলেন, যদি গতবারের ন্যায় এবারও তারা আম রপ্তানি করে সফল হন, তাহলে আগামি বছর থেকে আমের উৎপাদন ও যত্ন দ্বিগুন হবে।

Check Also

জমকালো আয়োজনে রিয়াদে মাই টিভির ১৫ তম বর্ষ উদযাপন

ফারুক আহমেদ চান, মধ্যপ্রাচ্য ইনচার্জ!”রিয়াদের বাথা সানসিটি মেডিকেল এর অডিটোরিয়ামে জমকালো আয়োজনে দেশের জনপ্রিয় টিভি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x