Thursday , 28 March 2024
শিরোনাম

ইউক্রেনের শস্য রপ্তানি চুক্তির মেয়াদ বাড়লো

ইউক্রেন থেকে শস্য রপ্তানির চুক্তি আরো ১২০ দিনের জন্য বাড়ানো হয়েছে। কৃষ্ণসাগরীয় বন্দর থেকে ইউক্রেনের শস্য রপ্তানি চালু রাখতে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় ইউক্রেনের সঙ্গে রাশিয়ার এ চুক্তি সম্পন্ন হয়।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) এক বিবৃতিতে ইউক্রেন-রাশিয়ার খাদ্যশস্য রপ্তানি চুক্তির মেয়াদ বৃদ্ধির এ তথ্য জানান জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

বিবৃতিতে তিনি বলেন, ইউক্রেন থেকে শস্য, খাদ্যসামগ্রী ও সার রপ্তানির নিরাপদ নৌচলাচল সহজতর করতে কৃষ্ণসাগর শস্য চুক্তি নিয়ে সব পক্ষ রাজি হয়েছে। এ সিদ্ধান্তকে আমি স্বাগত জানাই। আগামী ১২০ দিন চুক্তি অনুসারে এ কার্যক্রম চলবে।

বিশ্বের গমের মোট চাহিদার বড় একটি অংশ পূরণ করে ইউক্রেন এবং রাশিয়া। কিন্তু চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়া হামলা করার পর আন্তর্জাতিক বাজারে ইউক্রেনের শস্য রপ্তানি বন্ধ হয়ে যায়। সঙ্গে বন্ধ হয়ে যায় সার রপ্তানিও। এতে বিশ্বে খাদ্য সংকট দেখা দেওয়ার শঙ্কা তৈরি হয়।

ইউক্রেনের খাদ্য শস্য রপ্তানি পুনরায় চালু করতে জুলাইয়ে জাতিসংঘ ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের মধ্যস্থতায় চুক্তিতে সম্মত হয় রাশিয়া-ইউক্রেন। এ চুক্তির পর বিশ্ব বাজারে আবারো ইউক্রেনের শস্য আসা শুরু করে।

চুক্তি অনুযায়ী, ইউক্রেনের কৃষ্ণসাগরীয় বন্দরগুলো দিয়ে টনে টনে শস্য বিশ্ববাজারে যায়। অবশ্য চলতি মাসের শুরুর দিকে রাশিয়া চুক্তি থেকে বের হয়ে যাওয়ার ঘোষণার পর আবারো ফিরেছে। এদিকে শস্য রপ্তানি চুক্তির মেয়াদ বাড়বে এমন গুঞ্জন চলার মধ্যে আন্তর্জাতিক বাজারে গমের মূল্য কিছুটা কমেছে।

Check Also

ঈদে দৌলতদিয়া-পাটুরিয়ায় চলবে ১৫ ফেরি ও ২০ লঞ্চ

আসন্ন পবিত্র ঈদ-উল-ফিতরে যাত্রী ও যানবাহন পারাপারে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ১৫টি ফেরি ও ২০টি লঞ্চ চলাচল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x