Thursday , 25 April 2024
শিরোনাম

ইউক্রেনে ভ্যাকুয়াম বোমা ব্যবহার হয়েছে, জানালো রাশিয়া

রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনে থার্মোবারিক রকেট বা ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর বিবিসির।

ভ্যাকুয়াম বোমার ক্ষেত্রে প্রচলিত গোলাবারুদ ব্যবহার করা হয় না। এ ক্ষেত্রে উচ্চচাপ তৈরি করে আশপাশের এলাকার অক্সিজেন টেনে নিয়ে শক্তিশালী বিস্ফোরণ ঘটানো হয়।

এই অস্ত্র বেআইনি নয়, তবে এর ব্যবহারের ক্ষেত্রে কড়া আন্তর্জাতিক আইন রয়েছে। এর আগে আফগানিস্তান ও ভিয়েতনামে রাশিয়া ও যুক্তরাষ্ট্র এই অস্ত্র ব্যবহার করেছে।

অন্যদিকে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ধারণা করছে, রাশিয়া ইউক্রেনে সেই একই ভাড়াটে সৈন্যদের ব্যবহার করছে, যাদের বিরুদ্ধে সিরিয়া, লিবিয়া ও মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছিল।

যুদ্ধ শুরুর দিকে যুক্তরাষ্ট্রে নিযুক্ত ইউক্রেনের দূত ওকসানা মারকারোভা দাবি করেছিলেন, ইউক্রেনে চলমান লড়াইয়ে রাশিয়া নিষিদ্ধ ঘোষিত ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে। গত ২৮ ফেব্রুয়ারি কংগ্রেসে মার্কিন আইনপ্রণেতাদের কাছে যুদ্ধ পরিস্থিতির সারসংক্ষেপ উপস্থাপনের সময় তিনি এই অভিযোগ করেছিলেন।

ওকসানা মারকারোভা বলেছিলেন, রাশিয়া ভ্যাকুয়াম বোমা ব্যবহার করেছে। অথচ তা জেনেভা কনভেনশন অনুযায়ী নিষিদ্ধ।

 

Check Also

যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত: প্রধানমন্ত্রী

চলমান রাশিয়া-ইউক্রেন, ইসরাইল-ইরান-প্যালেস্টাইনের যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যুদ্ধ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x