Friday , 29 March 2024
শিরোনাম

ইউক্রেনে হামলা জোরদার করেছে রুশ বাহিনী

বিমান, ক্ষেপণাস্ত্র হামলাসহ সব দিক থেকেই রাশিয়ার সেনারা ইউক্রেনের বাহিনীর বিরুদ্ধে হামলা জোরদার করেছে রাশিয়া।

মঙ্গলবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, দোনেৎস্কের পূর্বাঞ্চলে স্লোভিয়ানাস্ক ও কনস্টানটিনোভকা শহরে ইউক্রেনীয় বাহিনীর অবস্থান লক্ষ্য করে নিখুঁত হামলা চালানো হয়েছে।

দোনেৎস্কের পূর্বাঞ্চলের কিছু অংশ ২০১৪ সাল থেকে রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে রয়েছে। সম্প্রতি ওই এলাকায় ইউক্রেন ও রাশিয়ার সেনাদের মধ্যে তীব্র সংঘর্ষের খবর পাওয়া গেছে। ক্রেমলিনের পক্ষ থেকে কিয়েভের সেনাবাহিনীর বিরুদ্ধে দখলে নেওয়া এলাকায় বেসামরিক লোকজনের ওপর নিপীড়নের অভিযোগ তোলা হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, খারকিভ অঞ্চলে বেসামরিক লোকজনের ওপর ইউক্রেনের সেনাদের আক্রোশ দেখানোর খবর পাওয়া গেছে। লোকজনের ওপর শাস্তিমূলক নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। তাঁদের ওপর নির্যাতন চালানো ও অসদাচরণ করা হচ্ছে।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তার দেশের সেনারা চলতি সেপ্টেম্বর মাসেই রাশিয়ার সেনাদের দখলে নেওয়া অঞ্চল থেকে ছয় হাজার বর্গকিলোমিটার এলাকা মুক্ত করতে সক্ষম হয়েছেন।

তিনি বলেন, ইউক্রেনের সেনারা পাল্টা হামলা চালিয়ে যাচ্ছেন। দেশটির পূর্ব ও দক্ষিণে রাশিয়ার সেনাদের পিছু হটাতে সক্ষম হয়েছেন তাঁরা। তিনি ইউক্রেনের সেনাদের বীর হিসেবে অভিহিত করেন।

রাশিয়ার পক্ষ থেকেও কয়েকটি শহর ইউক্রেনের সেনাদের কাছে হারানোর বিষয়টি স্বীকার করে নেয়া হয়েছে। সামরিক বিশেষজ্ঞরা একে ইউক্রেনের বাহিনীর গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে দেখছেন। মস্কোর পক্ষ থেকে বলা হচ্ছে, ইউক্রেনের পূর্বাঞ্চলে লুহানস্ক ও দোনেৎস্ক অঞ্চলে হামলা জোরদার করতে সেনাদের একত্র করা হচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যমে রাশিয়ার এই পিছু হটা পরিস্থিতিকে ‘লজ্জাজনক’বলে উপহাস করা হচ্ছে।

গত সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, পাল্টা হামলা চালিয়ে ইউক্রেনের সেনারা গুরুত্বপূর্ণ অগ্রগতি অর্জন করেছেন। তবে এ থেকে আগাম ফলাফল নির্ধারণ করা যাবে না।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলার নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এখনো দেশটির এক-পঞ্চমাংশ রাশিয়ার সেনাদের দখলে রয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রভিত্তিক থিঙ্কট্যাংক ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ) বলেছে, পরিস্থিতি নিজেদের পক্ষে নিয়ে এসেছে ইউক্রেন। কিন্তু ইউক্রেনের বর্তমান পাল্টা আক্রমণে যুদ্ধের অবসান ঘটবে না।

Check Also

যত জঙ্গি ধরেছি, তাদের কেউ মাদ্রাসার ছাত্র নন: স্বরাষ্ট্রমন্ত্রী

জঙ্গিবিরোধী অভিযানে যত জঙ্গি ধরেছি, তার মধ্যে কেউই মাদ্রাসার ছাত্র নন বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x