Friday , 19 April 2024
শিরোনাম

ইউক্রেনে ৬ হাজার রুশ সেনা নিহত, ধারণা যুক্তরাষ্ট্রের

যুদ্ধের প্রথম দুই সপ্তাহে ইউক্রেনে পাঁচ থেকে ছয় হাজার রুশ সেনা মারা গেছেন বলে ধারণা প্রকাশ করেছেন মার্কিন কর্মকর্তারা। যুক্তরাষ্ট্রে বিবিসি এর সহযোগী সিবিএস নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন তারা।

এছাড়াও সাধারণ হিসেবে মৃত্যুর সংখ্যার তিনগুণ সংখ্যক মানুষ আহত হয়ে থাকে– এমন একটি ধারণা থেকে বলা হচ্ছে যে, অন্তত ১৫ থেকে ১৮ হাজার রুশ সেনা আহত হয়েছেন।

তবে ইউক্রেনের দাবি, যুদ্ধে ১২ হাজার রুশ সেনা মারা গেছেন। এদিকে ভিন্ন কথা বলছে রাশিয়া। গত সপ্তাহে রাশিয়া জানিয়েছিল, ইউক্রেনে তাদের পাঁচশোরও কম সেনা মারা গেছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে ক্ষেপণাস্ত্র হামলাও শুরু করে রুশ বাহিনী।

যুদ্ধে দুই পক্ষেরই ব্যাপক প্রাণহাণীর খবর পাওয়া যাচ্ছে। ইতোমধ্যে যুদ্ধের কারণে ইউক্রেন ছেড়েছেন ২০ লাখের বেশি মানুষ। তারা প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছেন।

সূত্র জানায়, রুশ সীমান্তবর্তী ইউক্রেনের শহরগুলো ঘিরে রেখেছে রাশিয়ার সেনা বাহিনী। হামলা চলছে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও।

Check Also

ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা

ইসরাইলে হামলার প্রতিক্রিয়ায় ইরানের ড্রোন কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। বৃহস্পতিবার একযোগে এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x