Friday , 29 March 2024
শিরোনাম

ইবিতে জন্মাষ্টমী পালিত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক-রুমি নোমান

আজ সনাতন ধর্মাবলম্বীদের পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী। নানা আয়োজনের মধ্য দিয়ে দিনটিকে পালন করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের সনাতন ধর্মাবলম্বীরা। দিনটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের পূজা উদযাপন পরিষদের উদ্যোগে জন্মাষ্টমী পূজা, শোভাযাত্রা, ধর্মালোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সকাল সাড়ে ১০ টায় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে (টিএসসিসি) অবস্থিত তাদের প্রার্থনালয়ে জন্মাষ্টমী পূজার মাধ্যমে তাদের কর্মসূচী শুরু হয়।

পূজা শেষে শেষে তাদের প্রার্থনালয়ের সামনে থেকে তারা শোভাযাত্রা বের করেন। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে টিএসসিসিতে ধর্মালোচনা সভায় মিলিত হন।

ধর্মালোচনা সভায় শুভ্র সরকার রুদ্র ও রিয়া বসাকের সঞ্চালনায় প্রধান আলোচক ছিলেন নাটোরের ইসকন অধ্যক্ষ শ্রীনামপ্রেম দাস ব্রহ্মচারী। বিশেষ আলোচক ছিলেন কুষ্টিয়ার ইসকন অধ্যক্ষ শ্রী বৈষ্ণববানন্দদাস ব্রহ্মচারী ও বিশ্ববিদ্যালয়ের গিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের অধ্যাপক ড. অরবিন্দ সাহা। এছাড়াও স্বাগত বক্তব্য রাখেন পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক হারাধন মোদক ও শুভেচ্ছা বক্তব্য রাখেন শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত।

সভায় পূজা উদযাপন কমিটির সভাপতি ও ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলোজি বিভাগের অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান ও ঝিনাইদহ জেলার অতিরিক্ত জেলা প্রশাসক রথীন্দ্রনাথ রায়। এছাড়াও প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেনসহ সনাতন ধর্মাবলম্বী শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, সনাতন ধর্মের অন্যতম মহাপুরুষ শ্রী কৃষ্ণ। আমরা সমাজে কি অস্থিরতা তৈরি করবো নাকি মানুষের জন্য নিজেকে বিলিয়ে দেবো এটাই হচ্ছে মানবধর্মের সবচেয়ে বড় ইন্ডিকেটর। এখানে বিভিন্ন ধর্মের মানুষ, বিভিন্ন সংস্কৃতির মানুষ সকলে এক প্লাটফর্মে আছি, আর এটাই বাংলাদেশ। আমি তো খুব অভিভূত যে ইবিতে এরকম সুন্দর প্রোগ্রাম হচ্ছে। আজকে যেমন দেখছি তাদের অন্যান্য অধিকারকেও সম্মান করবো, শ্রদ্ধা করবো এবং তাদের ধর্ম পালনেও সম্মান শ্রদ্ধা জানাবো।

সভা শেষে দুপুর আড়াইটায় সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীদের অংশগ্রহনে মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

Check Also

যত জঙ্গি ধরেছি, তাদের কেউ মাদ্রাসার ছাত্র নন: স্বরাষ্ট্রমন্ত্রী

জঙ্গিবিরোধী অভিযানে যত জঙ্গি ধরেছি, তার মধ্যে কেউই মাদ্রাসার ছাত্র নন বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x