Thursday , 25 April 2024
শিরোনাম

উচ্ছেদ অভিযানে ৩ একর বনভূমি উদ্ধার করল বনবিভাগ

মোঃ সেলিম উদ্দীন, বিশেষ প্রতিনিধিঃ
চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের নিয়ন্ত্রণাধীন চুনতি রেঞ্জের হারবাং বিটের আওতাধীন এলাকায় অভিযান চালানো হয়েছে। এসময়বনবিভাগের জায়গায় অবৈধ ভাবে দখলদারদের থেকে দখলমুক্ত করে অন্তত ৩ একর বনভূমির জায়গা চারা রোপন করে বাগান করা হয়।

সোমবার (৮ জুলাই) সকালে চুনতি রেঞ্জের কর্মকর্তা, হারবাং বিটের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ শাহিনুর রহমান নেতৃত্বে এ অভিযান পরিচালনা করেন।

স্থানীয় সূত্রে জানা যায়, চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের নিয়ন্ত্রণাধীন চুনতি রেঞ্জের হারবাং বনবিটের বনায়নের জায়গায় বনভূমি দখল করে অবৈধ ভাবে স্থাপনা ও ধানীজমি দখল করেন কতিপয় ভূমিদস্যু নুরুল আবছার। বনবিভাগের জায়গায় অবৈধ বসতি স্থাপনা ও ধানীজমি দখলের সংবাদ পেয়ে চুনতি রেঞ্জের বন কর্মকর্তা মোঃ শাহিনুর রহমান নির্দেশনায় সোমবার সকালে অভিযান চালিয়ে বনায়ন এলাকা বেশ কিছু প্রজাতির চারা রোপন করে দখলমুক্ত করে । এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করে অন্তত ৩ একর বনভূমির জায়গা অবৈধ দখলদারদের কাছ থেকে উদ্ধার করে দখলমুক্ত করা হয়।

অভিযানের নেতৃত্বে দেয়া চুনতি রেঞ্জের কর্মকর্তা ও হারবাং বিটের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ শাহিনুর রহমান জানান, চট্টগ্রাম দক্ষিণের বনবিভাগের নিয়ন্ত্রণাধীন চুনতি রেঞ্জের হারবাং বিটের বনভূমির জায়গায় অবৈধ দখলদার ঘর নির্মাণ করে বসতি গড়ে তুলেন। বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) নির্দেশনায় বনবিভাগের কর্মীদের নিয়ে অভিযান চালিয়ে অবৈধ ভাবে গড়ে তোলা স্থাপনা গুড়িয়ে দিয়ে দখল উচ্ছেদ করে তাতে গাছের চারা রোপন করা হয়। অবৈধ দখলদারকে বনবিভাগের জায়গা থেকে উচ্ছেদ করে অন্তত বনবিভাগের ৩ একর জায়গা অবৈধ দখলদারমুক্ত করা হয়েছে। এ নিয়ে বনবিভাগের সংশ্লিষ্ট আইনে অবৈধ দখলদারদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

Check Also

‘ডিজিটাল আর্কাইভ অব কামাল আহমেদ’ এর যাত্রা শুরু

ই এম আকাশ : বিশেষ প্রতিনিধি জনপ্রিয় সংগীতশিল্পী ও মিডিয়া ব্যক্তিত্ব কামাল আহমেদ। তিনি রবীন্দ্রসংগীত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x