Thursday , 28 March 2024
শিরোনাম

উপদেষ্টাসহ ২০ সংগঠকের পদত্যাগ

‘মাদারগঞ্জ প্রবাসী কল্যাণ পরিষদ’প্রধান উপদেষ্টাসহ ২০ সংগঠকের পদত্যাগ।

বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার প্রবাসীদের সংগঠন ‘মাদারগঞ্জ প্রবাসী কল্যাণ পরিষদ’ আবার ভেঙে গেল। সংগঠনের কার্যনির্বাহী পরিষদ সভাপতি মো. রকিবুল ইসলামের স্বেচ্ছাচারিতা, অযোগ্যতা, স্বজনপ্রীতি, উপদেষ্টাদের প্রতি অসৌজন্যমূলক আচরণসহ বেশকিছু গুরুতর অভিযোগে প্রধান উপদেষ্টা জুলফিকার আলী জুয়েল তরফদারসহ তিনজন উপদেষ্টা, কার্যনির্বাহী পরিষদের সিনিয়র সহ-সভাপতি সেলিম হুসাইন (কুয়েত প্রবাসী), নিবন্ধন কমিটির সহ-সভাপতি শিপন তরফদার, সাধারণ সম্পাদক মেহেদী হাসানসহ (মালয়েশিয়া প্রবাসী) ছয় কর্মকর্তা এবং কুয়েত ও মালয়েশিয়া শাখার সভাপতিসহ ১১ জন সংগঠক পদত্যাগ করেছেন।

সভাপতি বরাবর লেখা চিঠিতে পদত্যাগের যেসব কারণ উল্লেখ করা হয়েছে সেগুলো হলো- সংগঠনের গঠনতন্ত্র উপেক্ষা করে সভাপতি কর্তৃক স্বেচ্ছাচারী কায়দায় সংগঠন পরিচালনা করা, উপদেষ্টা পরিষদের মতামত ও পরামর্শ না মানা, উপদেষ্টাদের নানাভাবে অসম্মান করা ও মানহানিকর বক্তব্য দেওয়া এবং এ কাজে অন্যদের উৎসাহ প্রদান, কার্যনির্বাহী কমিটি গঠনে অনিয়ম ও স্বজনপ্রীতি, কতিপয় প্রবাসীকে হয়রানি ও তাদের সাথে দুর্ব্যবহার, অরাজনৈতিক সংগঠন হওয়ার পরও রাজনৈতিক স্বার্থে সংগঠনের পদ-পদবী ব্যবহার করে ব্যক্তিগত স্বার্থ চরিতার্থ করা, অযোগ্যতা, রেজিস্ট্রেশনের কথা বলে সদস্যদের কাছ থেকে প্রায় তিন লাখ টাকা নিয়েও রেজিস্ট্রেশন করতে না পারা, আর্থিক স্বচ্ছতার অভাব এবং একাধিকবার পদত্যাগের ঘোষণা দিয়েও সভাপতির পদ আকঁড়ে রাখা।

পদত্যাগকারী দুই উপদেষ্টা হলেন- ইরান প্রবাসী সাংবাদিক আশরাফুর রহমান এবং ইতালি প্রবাসী ফারুক আহমেদ।
কার্যনির্বাহী পরিষদ থেকে পদত্যাগীরা হলেন- যুগ্ম-সাধারণ সম্পাদক হৃদয় মিয়া (কুয়েত), সহ-সাংগঠনিক সম্পাদক ফজলুল হক আরমান (সাবেক প্রবাসী বাহরাইন) এবং সহ. আন্তর্জাতিক সম্পাদক মোঃ সাদ্দাম তরিন (মালয়েশিয়া প্রবাসী)।

অব্যাহতি নিয়েছেন মালয়েশিয়া শাখার সভাপতি মো. আমজাদ হোসেন, কুয়েত শাখার সভাপতি আবদুর রাজ্জাক ও সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন; সৌদি আরব শাখার সিনিয়র সহ-সভাপতি মো. সম্রাট ও সাংগঠনিক সম্পাদক নূর ইসলাম, মালয়েশিয়া শাখার যুগ্ম-সাধারণ সম্পাদক সয়ন আহমেদ ও জাকির হোসেন, সহ-কোষাধ্যক্ষ জাহাঙ্গীর ফয়সাল, প্রবাসীকল্যাণ সম্পাদক মো. সেলিম মিয়া, সৌদি আরব শাখার সমাজসেবা সম্পাদক রাজু আহমেদ এবং সহকারী তথ্য ও গবেষণা সম্পাদক মো. আতিক হাসান।
২০১৯ সালের ১ জুলাই সংগঠনটি গঠনের প্রাথমিক কাজ শুরু হলেও ২০২১ সালের ১৬ ফেব্রুয়ারি প্রথম কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়।

কমিটির সভাপতি মো. রকিবুল ইসলামের সাথে নেতৃত্ব নিয়ে দ্বন্দ্বের কারণে সেসময় সিনিয়র সভাপতি কামরুল হাসান বাবুসহ বেশ কয়েকজন কর্মকর্তা সংগঠন থেকে বেরিয়ে যান এবং পরবর্তীদের আলাদা কমিটি গঠন করেন। বর্তমানে একই নামে মাদারগঞ্জে দুটি সংগঠন সক্রিয় আছে। এ কারণে কাউকেই রেজিষ্ট্রেশন দিচ্ছে না সমাজসেবা অধিদপ্তর। এ অবস্থায় প্রধান উপদেষ্টাসহ সংগঠনটির গুরুত্বপূর্ণ কর্মকর্তারা পদত্যাগ করায় প্রবাসীদের সংগঠনটি ত্রিখণ্ডিত হয়ে গেল।

Check Also

যত জঙ্গি ধরেছি, তাদের কেউ মাদ্রাসার ছাত্র নন: স্বরাষ্ট্রমন্ত্রী

জঙ্গিবিরোধী অভিযানে যত জঙ্গি ধরেছি, তার মধ্যে কেউই মাদ্রাসার ছাত্র নন বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x