Saturday , 20 April 2024
শিরোনাম

একদিনে করোনা শনাক্তে শীর্ষে তাইওয়ান

বিশ্বে মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে গত ২৪ ঘণ্টায় ৮৪৬ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৪ লাখ ১ হাজার ৬৯৩ জনের দেহে। ফলে ২৪ ঘণ্টার ব্যবধানে করোনায় মৃত্যু ও শনাক্ত-দুটোই কমেছে।

রবিবার (১৫ মে) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনা ভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে এ তথ্য জানা যায়।

ওয়ার্ল্ডো মিটারসের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত করোনায় বিশ্বে মারা গেছেন ৬২ লাখ ৮৭ হাজার ৬৩১ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে মোট শনাক্ত পৌঁছেছে ৫২ কোটি ৮ লাখ ২১ হাজার ৯ জনে।

গত একদিনে সর্বোচ্চ করোনা রোগী শনাক্ত হয়েছে তাইওয়ানে, ৬৪ হাজার ৪১ জন। একই সময়ে দেশটিতে করোনায় মারা গেছেন ৪০ জন। এ নিয়ে তাইওয়ানে শনাক্ত মোট করোনা রোগীর সংখ্যা ছয় লাখ ৮৭ হাজার ৬০১ জন। এছাড়া মোট গেছেন এক হাজার ৪৯ জন।

গত একদিনে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে রাশিয়ায়। এ সময়ে সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে তাইওয়ানে। রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ১০৭ জন। এ সময়ে দেশটিতে নতুন রোগী শনাক্ত হয়েছে পাঁচ হাজার ৪৭ জন। এ নিয়ে দেশটিতে মোট শনাক্ত এক কোটি ৮২ লাখ ৫৫ হাজার ৩৩৭ জন এবং মৃত্যু হয়েছে তিন লাখ ৭৭ হাজার ৫৭১ জন।

জার্মানিতে ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ৪০ হাজার ৯২৯ জন এবং মারা গেছেন ৯৮ জন। এ নিয়ে দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত দুই কোটি ৫৭ লাখ ৭৪ হাজার ৫০৯ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ ৩৭ হাজার ৯০৭ জনের।

এদিকে, সর্বোমোট মৃত্যু ও শনাক্তের বিচারে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ৫৫ জন মৃত্যুর পাশাপাশি শনাক্ত হয়েছে ২৬ হাজার ৭৪০ জন। দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত আট কোটি ৪২ লাখ ৯ হাজার ৪৭৩ জন এবং মারা গেছেন ১০ লাখ ২৬ হাজার ৬৪৬ জন।

গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে শনাক্ত ৩০ হাজার ৪৫৯ জন। তবে এ সময়ে দেশটিতে করোনায় কেউ মারা যাননি। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত দুই কোটি ৯১ লাখ ৬০ হাজার ৮০২ জন এবং মারা গেছেন এক লাখ ৪৭ হাজার ২৫৭ জন।

একদিনে ইতালিতে ৩৬ হাজার ৪২ জন সংক্রমিত হওয়ার পাশাপাশি মারা গেছেন ৯১ জন। দেশটিতে এ পর্যন্ত মোট সংক্রমিত এক কোটি ৭০ লাখ ৩০ হাজার ১৪৭ জন এবং মারা গেছেন এক লাখ ৬৫ হাজার ১৮২ জন।

একই সময়ে দক্ষিণ কোরিয়ায় সংক্রমিত ২৯ হাজার ৫৪১ জন এবং মারা গেছেন ৫৫ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত মোট শনাক্ত এক কোটি ৭৭ লাখ ৫৬ হাজার ৬২৭ জন এবং মারা গেছেন ২৩ হাজার ৬৬১ জন।

সংক্রমণের দিক থেকে তৃতীয় এবং মৃত্যুর সংখ্যায় দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত ১৭ হাজার ৩৫৫ জন এবং মারা গেছেন ৯০ জন। এ পর্যন্ত দেশটিতে মোট সংক্রমিত তিন কোটি ছয় লাখ ৮২ হাজার ৯৪ জন এবং মারা গেছেন ছয় লাখ ৬৪ হাজার ৯২০ জন।

এছাড়া সংক্রমণের দিক থেকে দ্বিতীয় এবং মৃত্যুর সংখ্যায় তৃতীয় অবস্থানে থাকা ভারতে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন এক হাজার ৯১০ জন। তবে এসময়ে ভাইরাসটিতে কারও মৃত্যুর তথ্য পাওয়া যায়নি। দেশটিতে এ পর্যন্ত মোট সংক্রমিত চার কোটি ৩১ লাখ ২১ হাজার ২২ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ২৪ হাজার ২০১ জন।

এদিকে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে কারও মৃত্যু হয়নি। এ নিয়ে টানা ২৪ দিন দেশে কোনো করোনা রোগী মারা যাননি।

সবশেষ গত ২০ এপ্রিল করোনা আক্রান্ত হয়ে দেশে একজনের মৃত্যুর খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। ফলে দেশে করোনায় মৃতের সংখ্যা ২৯ হাজার ১২৭ জনেই রয়েছে।

একই সময়ে করোনা আক্রান্ত হিসেবে নতুন রোগী শনাক্ত হয়েছেন ২২ জন। এ নিয়ে দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৯ লাখ ৫২ হাজার ৯৭৯ জনে।উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে একই বছরের ২০ জানুয়ারি সংস্থাটি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে।

Check Also

ওমরাহ থেকে ফেরার সময় নির্ধারণ করে দিল সৌদি আরব

হজ শুরুর আগে যারা ওমরাহ পালন করতে গিয়েছেন তাদের ফিরে যাওয়ার জন্য সময়সীমা নির্ধারণ করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x