Thursday , 25 April 2024
শিরোনাম

এবার ইসরায়েলের ওপর ক্ষোভ ঝাড়লেন জেলেনস্কি

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা বাস্তবায়নে ইসরায়েলের অস্বীকৃতি নিয়ে তীব্র সমালোচনা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বৃহস্পতিবার (২৩ জুন) জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে দেওয়া ভাষণে সমালোচনার বাণ ছোড়েন তিনি।

গত প্রায় চার মাস ধরে ইউক্রেনে রুশ আগ্রাসন চলছে। এর মধ্যে ইরায়েলের রাজনীতিতেও সংকট দেখা দিয়েছে। সামনের সপ্তাহে দেশটির প্রধানমন্ত্রী নাফতালি বেনেট নিজ পদ থেকে সরে দাঁড়াবেন। তার স্থলাভিষিক্ত হবে বর্তমান পররাষ্ট্রমন্ত্রী ইয়ার ল্যাপিড। এমন সময় দেশটির বিরুদ্ধে সমালোচনা করেন জেলেনস্কি।

দ্য গার্ডিয়ান বলছে, ইউক্রেনে রুশ আগ্রাসন নিয়ে সমালোচনামূলক কোনো বাক্য উচ্চারণ করেননি নাফতালি বেনেট। বরং, মস্কো ও কিয়েভের সঙ্গে ইসরায়েলের ঘনিষ্ঠ সম্পর্কের উপর জোর দেন। পশ্চিমাসহ কিছু দেশ যেখানে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে, সেখানে ইসরায়েল কোনো পদক্ষেপ নেয়নি।

তবে, ইয়ার ল্যাপিড রাশিয়ার পদক্ষেপের বিরুদ্ধে নিন্দা প্রকাশ করেন। তিনি বলেছিলেন, রাশিয়া বিশ্ব ব্যবস্থার লঙ্ঘন করেছে। ইহুদি রাষ্ট্রটির কর্মকর্তাদের ভাষ্য, এ বিষয়ে তাদের বক্তব্য ইসরায়েলি নিরপেক্ষতা রক্ষা করার জন্য সমন্বিত ছিল।

জেলেনস্কির রাগ সেখানেই। তিনি বলেন, আপনারা কীভাবে আগ্রাসনের শিকার জনগণকে সাহায্য করতে পারেন না। ইসরায়েল কীভাবে সাহায্য করেছে আর তারা কী করতে পারে- সে ব্যাপারে যখন কথা ওঠে তখন আমি নানা প্রশ্ন সানে পাই। আমি কীভাবে এসব প্রশ্নের উত্তর দেব না?

ইউক্রেনে হামলার জেরে রাশিয়ার ওপর এখন পর্যন্ত কোনো নিষেধাজ্ঞা আরোপ না করলেও কিয়েভে মানবিক ও মেডিক্যাল সহায়তা পাঠিয়েছে তেল আবিব। জেলেনস্কি বলেন, আমি ইসরায়েলের জনগণের কাছে কৃতজ্ঞ। আমি ইউক্রেনের জনগণের আন্তরিক ও মানসিক সমর্থনের জন্য কৃতজ্ঞ। তবে আমরা আপনার সরকারের কাছ থেকেও সমর্থন পেতে চাই।

মানবিক সহায়তা দিলেও ইউক্রেনে অস্ত্র সহায়তায় পিছিয়ে আছে ইসরায়েল। বর্তমান পরিস্থিতিতে দেশটি থেকে এ সহায়তা পেতে চান জেলেনস্কি। তাই জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ে দেওয়া ভাষণে দুই দেশের মধ্যকার ঐতিহাসিক বন্ধনের কথা উল্লেখ করেন তিনি। নিজ বক্তব্যে তিনি সাবেক ইসরায়েলি প্রধানমন্ত্রী গোল্ডা মিরের কথাও তুলে ধরেন।

জেলেনস্কি আরও বলেন, আমরা একে অপরের সঙ্গে কতটা সংযুক্ত সেটি দয়া করে মনে করবেন। আমাদের সম্পর্ক কতটা ঘনিষ্ঠ এবং সে হিসেবে আমাদের মধ্যে বোঝাপড়ার স্তর কী হওয়া দরকার সেটিও আপনাদের মনে রাখা উচিত। এখন কেন আমাদের মধ্যে আমাদের মধ্যে ভুল বোঝাবুঝি হচ্ছে, তা আমি জানি না।

উল্লেখ্য, ভলোদিমির জেলেনস্কি জেলেনস্কি নিজেও একজন ইহুদি। তার পরিবারের একাংশ ইসরায়েলে বসবাস করে। সেটি বিবেচনায় ইসরায়েলের কাছে রায়িশার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আশা করেন তিনি।

সূত্র: দ্য গার্ডিয়ান

Check Also

তীব্র খাদ্যনিরাপত্তাহীনতার সম্মুখীন দেশের এক কোটি ১৯ লাখ মানুষ

তীব্র খাদ্যনিরাপত্তাহীনতার সম্মুখীন হতে পারে দেশের এক কোটি ১৯ লাখ মানুষ (গবেষণার আওতায় আসা ব্যক্তিদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x