Friday , 19 April 2024
শিরোনাম

করোনার সব বিধিনিষেধ ওঠালো সৌদি

তবে সারাদেশে একই নিয়ম থাকলেও মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে মাস্ক পরা বাধ্যতামূলক রাখা হয়েছে। খবর সৌদি গেজেটের।

শনিবার থেকে নতুন নিয়ম কার্যকর হয়েছে। নতুন নির্দেশনায় বলা হয়েছে, বাইরে মাস্ক পরা বাধ্যতামূলক না হলেও ঘরোয়া কোনো আয়োজনে মাস্ক পরতে হবে।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় করোনার বিধিনিষেধ ওঠানোর এই ঘোষণা দিয়েছে।

নতুন নির্দেশনা অনুযায়ী, সৌদি আরবে প্রবেশের পর আর কোয়ারেন্টাইন করতে হবে না। এছাড়া দেশটিতে পৌঁছানোর পর আরটি পিসিআর পরীক্ষারও প্রয়োজন হবে না।

করোনাভাইরাস সংক্রমণ থেকে চিকিৎসার খরচ কভার করে এমন একটি বীমা পাওয়ার জন্য প্রয়োজনীয় সমস্ত ধরণের ভিজিট ভিসায় কিংডমে আগমন।

সৌদিতে প্রবেশ করা সকল ভিজিট ভিসাধারীর স্বাস্থ্যবীমা করতে হবে। যাতে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলে সেখান থেকে চিকিৎসা ব্যয় বহন করা যায়।

এছাড়া যেসব দেশের ওপর সরাসরি ফ্লাইটে নিষেধাজ্ঞা ছিল সেটিও তুলে নিয়েছে রাশিয়া। সেসব দেশগুলো হলো- দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, বতসোয়ানা, জিম্বাবুয়ে, লেসেথো, এসওয়াতিনি, মোজাম্বিক, মালাউই, মরিশাস, জাম্বিয়া, মাদাগাস্কার, অ্যাঙ্গোলা, সেশেলস, ইউনাইটেড রিপাবলিক অফ কমোরোস, নাইজেরিয়া, ইথিওপিয়া এবং আফগানিস্তান।

তবে করোনাবিধি ওঠালেও টিকাদান জোরদারের ওপর গুরুত্বারোপ করছে সৌদি। এছাড়া দেশটিতে প্রবেশে তাওয়াক্কালনা অ্যাপসে যাত্রীদের স্বাস্থ্যের অবস্থা যাচাই করার পদ্ধতি গ্রহণ করা হয়েছে।

Check Also

ইসরাইলের হামলায় ইরানে বিমান চলাচল বন্ধ, ইরাকে ব্যাপক বিস্ফোরণ

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরাইল। দেশটির ইসফাহান শহরে বিস্ফোরণের শব্দও শোনা গেছে। এর পরই ইরানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x