Saturday , 20 April 2024
শিরোনাম

কাতার বিশ্বকাপের নিরাপত্তায় পাকিস্তান

‘গ্রেটেস্ট শো অন আর্থ’- খ্যাত বিশ্বকাপ ফুটবল শুরু হতে আর মাস তিনেক বাকি। মধ্যপ্রাচ্যের দেশ কাতারে বসবে এবারের বিশ্বকাপের আসর। এই ফুটবল মহাযজ্ঞে নিরাপত্তা প্রদান করতে পারে পাকিস্তান। সেই লক্ষ্যে দুই দেশের মধ্যে সমঝোতার খসড়া পাকিস্তানের মন্ত্রিসভা অনুমোদন করেছে।

বার্তা সংস্থা রয়টার্স এর এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার কাতার সফরে যাচ্ছেন পাকিস্তানের প্রধামন্ত্রী শাহবাজ শরিফ। উচ্চপর্যায়ের এই সফরের আগের দিনই বিশ্বকাপে নিরাপত্তার জন্য পাকিস্তানে সৈন্যদের কাতারে পাঠানোর ব্যাপারে সমঝোতার অনুমোদন দিয়েছে পাক মন্ত্রীসভা। তবে পাকিস্তানের প্রধানমন্ত্রীর সফর চলাকালে এই বিষয়ে চুক্তি স্বাক্ষর হবে কিনা তা এখনো জানা যায়নি।

রয়টার্স জানাচ্ছে, কাতারের পক্ষ থেকে পাকিস্তানের কাছে বিশ্বকাপের নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে সহায়তা চাওয়া হয়েছিল। সেজন্য পাকিস্তানের সামরিক বাহিনী দুই দেশের মধ্যে এই বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরের প্রস্তাব দেয়।

অবশ্য পাকিস্তানের কাছ থেকে নিরাপত্তা সহায়তা চাওয়ার ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি বিশ্বকাপের আয়োজকরা। এক্ষেত্রে কাতার সরকারের মিডিয়া অফিসের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তারা সাড়া দেয়নি বলে জানিয়েছে রয়টার্স।

এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী শরিফ কাতার সফরে বিশ্বকাপের জন্য নির্মিত স্টেডিয়াম পরিদর্শন করবেন বলে জানা গেছে।

উল্লেখ্য, কাতার বিশ্বকাপ ফুটবলের উদ্বোধনী ম্যাচটা ১ দিন এগিয়ে আনা হয়েছে। আগের সূচি অনুসারে ফিফা বিশ্বকাপ শুরু হওয়ার কথা ছিল ২১ নভেম্বর( সোমবার)। সেটি একদিন এগিয়ে ২০ নভেম্বর করা হয়েছে। বিশ্বকাপে নিরাপত্তার কোন কমতি রাখছে না আয়োজক কাতার। টুর্নামেন্ট চলাকালীন নিরাপত্তার স্বার্থে যুদ্ধবিমানের ব্যবস্থা করেছে দেশটির সরকার।

কাতারের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ‘কিউএনএ’ জানিয়েছে, আকাশপথ নিরাপদ রাখতে যুক্তরাজ্যের কাছ থেকে ‘টাইফুন’ যুদ্ধবিমান নিয়েছে কাতার। সংবাদ সংস্থাটি জানায়, সপ্তাহখানেক আগে যুক্তরাজ্যের ‘ওয়ারটন এয়ার বেজ’-এ টাইফুন যুদ্ধবিমানের উদ্বোধন করা হয়।

Check Also

ওমরাহ থেকে ফেরার সময় নির্ধারণ করে দিল সৌদি আরব

হজ শুরুর আগে যারা ওমরাহ পালন করতে গিয়েছেন তাদের ফিরে যাওয়ার জন্য সময়সীমা নির্ধারণ করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x