Wednesday , 24 April 2024
শিরোনাম

কাতার বিশ্বকাপ: নারী-পুরুষ রাত্রিযাপন নয়, পার্টিও নিষিদ্ধ

‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত বিশ্বকাপ ফুটবল শুরু হতে বাকি আর ১৫১ দিন। এর মাঝেই শুরু হয়ে গেছে বিশ্বজুড়ে ফুটবল ভক্তদের উন্মাদনা। চলতি বছরের ২১ নভেম্বর কাতারে বসতে যাচ্ছে ফুটবল বিশ্বকাপের ২২তম আসর।

এবার প্রথমবারের মত গালফ স্টেটে কোন বিশ্বকাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে। যার অর্থ এবার ভক্তদেরকে কাতারের সংস্কৃতিগত কিছু নিয়ম কানুন মেনে নিতে খেলা দেখতে হবে।

২০২২ বিশ্বকাপের সময় কাতারে বিবাহ বহির্ভূত যৌন সম্পর্ক স্থাপন বেআইনি ঘোষণা করা হয়েছে। বিবাহ বহির্ভূতভাবে কোন নারী বা পুরুষ রুমে এক রাত অবস্থান করলে ৭ বছরের জেল হতে পারে।

কাতার সুপ্রিম কোর্ট এক বিবৃতিতে বলেছে, কাতার একটি রক্ষণশীল দেশ। জনসম্মুখে যৌনতাকে কাতারে সমর্থন করা হয় না। দা ডেইলি স্টারের রিপোর্টে বলা হয়েছে যুক্তরাজ্য আইন প্রনয়নকারী সংস্থা ব্রিটিশ ভক্তদের এমন কিছু করার পর সম্ভাব্য শাস্তি নিয়ে উদ্বিগ্ন।

কাতার পুলিশ জানিয়েছে, এখানে স্বামী-স্ত্রী না হলে যৌন মিলন সম্পূর্ণভাবে নিষিদ্ধ। এই টুনার্মেন্টে কোন ওয়ান নাইট স্টান্ড থাকবে না। এখানে কোন পার্টি হবে না। তাই যদি কেউ জেলে যেতে না চায় তার এ ব্যাপারে মনোযোগ দেওয়া উচি।

এলজিটিবিআইকিউ দর্শকদের জন্য উদ্বিগ্নতাঃ

কাতার ওয়ার্ল্ড কাপের চেয়ারম্যান নাসের আল-খাতের জানিয়েছেন, কাতার বিশ্বকাপে যোগ দেওয়া সব ভক্তদের তাদের যৌন সংস্কৃতি অনুযায়ী নিরাপত্তা দেওয়া হবে।২০২১ এ আল খাতের জানায় কাতারে সমকামিতা নিষিদ্ধ। তবে এলজিটিবিআইকিউ ভক্ত এবং সদস্যরা কাতারে আসতে পারবে এবং খেলা দেখতে পারবে।

আল খাতের সিএনএনকে বলেন, ‌কাতার এবং এর অঞ্চলটি অনেক বেশি রক্ষণশীল। আর এটাকেই সম্মান করতে ভক্তদের আমরা অনুরোধ করছি। আমরা নিশ্চিত তারা এটিকে সম্মান করবে। কাতার একটি সহনশীল দেশ। অতিথিদের স্বাগত জানানোর দেশ এবং অতিথিসেবাপরায়ন দেশ।

এদিকে বিশ্বকাপের দলগুলোর জন্য বাড়তি সুবিধা ঘোষণা করেছে বিশ্ব ফুটবলের পরিচালনাকারী সংস্থা ফিফা। কাতার বিশ্বকাপে প্রতিটি দল সর্বোচ্চ ২৬ জন ফুটবলার নিয়ে যেতে পারবে। করোনার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নিয়েছে ফিফা। এর ফলে দলগুলো হাতে অনেক বেশি বিকল্প নিয়ে দল তৈরি করতে পারবে।

Check Also

তাপপ্রবাহে বাংলাদেশের শিশুরা রয়েছে ‘অতি উচ্চঝুঁকিতে’

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট জানিয়েছেন, তাপপ্রবাহের কারনে বাংলাদেশের শিশুরা স্বাস্থ্যগত উচ্চঝুঁকিতে রয়েছে। বুধবার (২৪ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x