Saturday , 20 April 2024
শিরোনাম

কারাগারে অন্তরীণ থাকা অবস্থায় বঙ্গবন্ধু কখনো ভেঙে পড়েননি এবং বিচলিতও হননি: ড.কলিমউল্লাহ

আজ শুক্রবার, ১৫,জুলাই,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৪৫তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামী লীগের সভাপতি আর্জিনা খানম এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমা তুজ জোহরা ও লিও জান্নাতুল ফেরদৌস তিথি।
সেমিনারে গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন সিটিজেন বাংলা পত্রিকার সম্পাদক মোশফিক কাজল এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইনস্টিটিউট এর পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আক্তার ।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারাগারে অন্তরীণ থাকা অবস্থায় কখনো ভেঙে পড়েননি এবং বিচলিতও হননি।
গবেষক ফারহানা আক্তার, পশ্চিম পাকিস্তানের কারাগারে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে চতুর্থ পর্ব উপস্থাপন করেন। গবেষক ফারহানা বলেন, বঙ্গবন্ধুর মানবিকতা এবং সম্মোহনী শক্তিতে পরাভব মেনে নিয়েছিলেন পাকিস্তানি গোয়েন্দা সংস্থার সদস্য বঙ্গবন্ধুর সহচর রাজা আনার।
মোশফিক কাজল বলেন, কোনভাবেই শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের পরিস্থিতি একাকার করে দেখার সুযোগ নেই।
পিএইচডি গবেষক ফাতেমা তুজ জোহরা লিমা বলেন, বঙ্গবন্ধুর প্রত্যাশা নতুন প্রজন্মকেই পূরণ করতে হবে।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, ব্রাহ্মণবাড়িয়া থেকে আইডিয়াল কিডস কেয়ার স্কুলের ভাইস প্রিন্সিপাল বায়েজিদা ফারজানা ও রাজশাহী থেকে ড. মাহবুবুল হক।

Check Also

অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত জানিয়েছেন, দেশে প্রতিষ্ঠিত গণমাধ্যমের অনলাইন, অনলাইনের জন্য নিবন্ধিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x