Thursday , 25 April 2024
শিরোনাম

কাশিনাথপুরে হাটবার মানে যানজট ;দূর্ভোগে পথচারী শিক্ষার্থীরা

আব্দুল জব্বার পাবনা ;

রবি ও বৃহস্পতিবার এই দুইদিন কাশিনাথপুর বাজারে হাইওয়ে রাস্তার পাশে বসে পেঁয়াজের হাট। যানজট খুব একটা পরিচিত শব্দ বর্তমানে কাশিনাথপুর বাজারে পেঁয়াজের হাট নিত্য নৈতিক বিষয় হয়ে উঠেছে যানজটের কারণে সময়ের অনেক অপচয় হচ্ছে । পেঁয়াজের হার্ট বড় হয়ে কাশিনাথপুর বাজার মহাসড়কের উপর উঠে।

আসলে যানবাহন চলাচল ব্যাহত হয় ফলে জ্যাম সৃষ্টি হয় ইমারজেন্সি মুহূর্তে কোন গাড়ি পারাপার হতে পারে না তাছাড়াও, ফুটপাত দখল করে বসে আছে রাস্তার চারপাশের দোকানিরা মহাসড়কে অতিরিক্ত থ্রি-হুইলার নিজের ইচ্ছামত চলাচলের কারণে কাশিনাথপুর বাজারে দিনে দিনে বেড়েই চলেছে জ্যাম .জ্যামের কারণে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়তে হয় সাধারন মানুষ এবং শিক্ষার্থীদের .শিক্ষার্থীরা সময়মতো স্কুলে পৌঁছাতে পারে না। এবং সাধারণ মানুষের চলাচলে বিপাকে পড়তে হয়।

আর রাস্তার ধারণক্ষমতার চেয়ে যানবাহন চলাচলের মাত্রাও কয়েকগুণ বেশি। যান চলাচলে শৃঙ্খলার অভাব, নিয়মকানুন সম্পর্কে অজ্ঞতা এবং অসচেতনতার কারণে যানজট সৃষ্টি হয়। যানজটের কারণে নগরবাসীর মূল্যবান সময়ের অপচয় হয়।

যানযট নিয়ে পাবনা এক্সপেস এর গাড়ি চালক শামসুল জানান – সপ্তাহে দুই দিন বৃহস্পতিবার রবিবার রাস্তার উপরে পেয়াজ হাট বসায় গাড়ি চলাচল ব্যাহত হয়। এতে করে আমরা সময়মত গন্তব্যে পৌঁছাতে পারিনা। এ যানজটে আমাদের সময় ক্ষেপন হয়। তিনি বলেন দ্রুত রাস্তা থেকে যেন পেঁয়াজ হাট সরিয়ে নেওয়া হয়।

এদিকে কাশিনাথপুর বিজ্ঞান স্কুলের শিক্ষার্থী পরশ বলেন – রাস্তার উপর হাট বসার কারনে আমরা সময়মত স্কুলে যেতে পারিনা। এছারাও জ্যামে গাড়ি আটকে থাকলে সহজে জ্যাম না ছারায় এ বাজার থেকে ফুলবাগানে আমাদের হেটে যেতে হয়। এছাড়াও কিছু কিছু দিন ক্লাসের সময় পার হয়ে যায় স্কুলে পৌঁছাতে পারিনা।

 

ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন ও জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি হলে যানজট অনেকখানি নিরসন হবে বলে বিশেষজ্ঞরা আশা করেন।জ্যাম থেকে মুক্তির জন্য জনগণ ও প্রশাসনকে একসঙ্গে কাজ করতে হবে। ট্রাফিক আইন মেনে চলতে হবে ফুটপাত ও রাস্তা থেকে হকারি বা দোকানির সরিয়ে ফেলতে হবে।

Check Also

বাংলাদেশে বিনিয়োগে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর

বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x