Friday , 19 April 2024
শিরোনাম

কিউবার উপর থেকে নিষেধাজ্ঞা শিথিল করছে ওয়াশিংটন

কিউবার উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করছে যুক্তরাষ্ট্র। একইসাথে উভয় দেশের মধ্যে রেমিট্যান্স আদান-প্রদানের বিষয়টিও শিথিল করছে ওয়াশিংটন। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময় এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিলো।

বিষয়টি নিশ্চিত করে মার্কিন পররাষ্ট্রদপ্তরের এক বিবৃতিতে বলা হয়, কিউবার জনগণ নজিরবিহীন মানবিক সংকট মোকাবিলা করছে। দমন এবং অর্থনৈতিক দুর্ভোগমুক্ত ভবিষ্যৎ সৃষ্টিতে সহযোগিতার জন্য কিউবার জনগণের ক্ষমতায়নের উপর নজর দেয়াই আমাদের নীতির লক্ষ্য।

যুক্তরাষ্ট্র হাভানা কনস্যুলেটে ভিসার উপর আরোপিত কড়াকড়ি শিথিল করে সেখান থেকে অধিকহারে ভিসা ইস্যু করবে। যদিও গায়ানার মার্কিন দূতাবাস থেকেই বেশিরভাগ ভিসা ইস্যু করা হয়।

বিবৃতিতে আরও বলা হয়, দু’দেশের মধ্যে শিক্ষাবিষয়ক যোগাযোগ বাড়ানো হবে। এ ছাড়া ইন্টারনেটসেবা সম্প্রসারণসহ রেমিট্যান্সের উপর থেকেও নিষেধাজ্ঞা শিথিল করা হবে।

একইসাথে যুক্তরাষ্ট্র ও কিউবার মধ্যে ফ্লাইট সংখ্যা বৃদ্ধি এবং নির্দিষ্ট গ্রুপ ভিজিট অনুমোদন করা হবে, যা বর্তমানে নিষিদ্ধ রয়েছে।

Check Also

ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা

ইসরাইলে হামলার প্রতিক্রিয়ায় ইরানের ড্রোন কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। বৃহস্পতিবার একযোগে এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x