Friday , 29 March 2024
শিরোনাম

কুড়িগ্রামে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান স্বাধীনতা দিবস পালন

নিজস্ব প্রতিবেদক: ২৫ মার্চের মধ্যরাত থেকে শুরু হওয়া হত্যাযজ্ঞের মধ্য থেকে উঠে দাঁড়িয়ে বাঙালি এই দিন থেকে মুক্তিযুদ্ধ ও দেশ স্বাধীন করার শপথ গ্রহণ করে। শুরু হয় মুক্তিযুদ্ধ। ঢাকা ছাড়া সারা দেশে ওড়ে স্বাধীন বাংলার পতাকা। সবুজের জমিনে রক্তিম সূর্য খচিত মানচিত্রের বাংলাদেশের আজ মহান স্বাধীনতা দিবস এবং ৫৩তম জাতীয় দিবস।

 

আজ ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৩ উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে কুড়িগ্রাম জেলা স্টেডিয়ামে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা করা হয়।

 

পরবর্তীতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৩ উপলক্ষে সকাল-(সময়) কুড়িগ্রাম জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার , কুড়িগ্রাম জেলা আওয়ামী লীগ, জেলা যুবলীগের পক্ষ থেকে স্বাধীনতা বিজয় স্তম্ভ ও শহিদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

 

এবং এককভাবে কুড়িগ্রাম জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ তাদের দলীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এবং এরপর কুড়িগ্রাম জেলা আওয়ামী লীগের বিপ্লবী সাধারণ সম্পাদক আমান উদ্দিন আহমেদ মঞ্জু স্বাধীনতা দিবস সম্পর্কে মন্তব্য প্রদান করেছেন। তিনি বলেছেন, আমি প্রথমেই স্মরণ করছি স্বাধীন বাংলাদেশের স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তিনি মহান মুক্তিযুদ্ধে আত্মোত্সর্গকারী বীর শহীদ, জাতীয় চার নেতা, বীর মুক্তিযুদ্ধা, মুক্তিযুদ্ধের সংগঠক ও সর্মথক এবং সবধরনের জনগণকে কৃতজ্ঞচিত্তে স্মরণ করছেন। তিনি বলেছেন, বঙ্গবন্ধু সবসময় বাংলার মানুষের স্বাধীনতার পাশাপাশি একটি সুখী ও সমৃদ্ধ দেশ গড়ার স্বপ্ন দেখতেন। তার সেই স্বপ্ন বাস্তবায়নে আওয়ামী লীগ সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এই স্বাধীনতা দিবসে স্বাধীনতার কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে আমাদের উচিত আওয়ামী লীগ সরকারকে সাহায্য করা, একসাথে কাজ করা। জনমুখী ও টেকসই উন্নয়নে যারা বাঁধা প্রদান করতে চায়, তাদের রুখে দিতে হবে। সুশাসন, সামাজিক ন্যায়বিচার, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। তিনি আরো বলেন, বাংলাদেশের মানুষের কাছে মুক্তির মন্ত্রে প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার দিন আজ। বেদনাকে প্রতিজ্ঞায় পরিণত করে যুদ্ধের শপথ নেওয়ার দিন এই স্বাধীনতা দিবস। এই স্বাধীনতা দিবসে আমরা সবাই প্রতিজ্ঞা করি বাংলাদেশের উন্নয়নে, আওয়ামী লীগ সরকারের সাথে শরীরের শেষ রক্তবিন্দু দিয়েও থাকবো, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করে যাব।

কর্মসূচিঃ বাংলাদেশ আওয়ামী লীগ কুড়িগ্রাম জেলা শাখা কতৃক স্বাধীনতার পক্ষে জীবন উৎসর্গকারীদের জন্য বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে দোয়া ও প্রার্থনার ব্যাবস্থা করা হয়েছে। স্বাধীনতা দিবসে বাংলাদেশ আওয়ামী লীগ কুড়িগ্রাম জেলা শাখাকে কিভাবে আরো শক্তিশালী করা যায়, সে সম্পর্কে দলীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করছে।

Check Also

রাণীশংকৈলে আগুনে ক্ষতিগ্রস্ত  ১৯ পরিবার  ঢেউটিন পেল।

আনোয়ারুল ইসলাম,রানীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি।। ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলার রাতোর ইউনিয়নের বাবুরিয়া গ্রামের আগুনে ক্ষতিগ্রস্ত ১৯ পরিবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x