Thursday , 25 April 2024
শিরোনাম

কোহলির পরেই গিল

মুম্বাই ইন্ডিয়ানস বোলারদের কাল তুলোধুনো করেছেন শুভমান গিল। তার ব্যাট থেকে এসেছে ৭টি চার ও ১০টি ছক্কা। ৬০ বলে ১২৯ রানের ঝড়ো একটা ইনিংস খেলেছেন তিনি। এটা ছিল তার আইপিএলের চলতি আসরের তৃতীয় শতক। টুর্নামেন্টের ইতিহাসে দ্বিতীয় ভারতীয় ও তৃতীয় ব্যাটসম্যান হিসেবে এই কীর্তি গড়েছেন গিল।

আইপিএলে সূচনালগ্ন থেকেই বিশ্ব সেরা ব্যাটসম্যানদের তান্ডব দেখেছে। ব্রেন্ডন ম্যাককালাম, ক্রিস গেইলরাই তখন মেটাতেন চার-ছক্কার খোরাক। তবে বিদেশীদের ওপর নির্ভরতা কমেছে টুর্নামেন্টে। ভারতীয় ক্রিকেটাররাই ছাপিয়ে গেছেন সবাইকে। যার শুরুটা হয়েছিল বিরাট কোহলির হাত ধরে।

২০১৬ সালের আগে স্বীকৃত টি-টোয়েন্টিতে কোনো সেঞ্চুরি ছিল না কোহলির। তবে সেই আসরে কোহলি একাই করেছিলেন চারটি শতক। যা এর আগে করতে পারেননি কোনো ব্যাটসম্যান। সেই চার শতকের জোরে তিনি ৯৭৩ রান করেছিলেন এক আসরে। সেদিন কোহলির সামনে সুযোগ ছিল এক হাজার রান করার। তবে ফিফটির পর বেশিক্ষণ টিকে থাকেননি তিনি। যদিও তার এক আসরের রানের সংগ্রহ আজ অবধি টপকাতে পারেননি কেউ।

রান টপকাতে না পারলেও শতক স্পর্শ করেছেন একজন। তিনি জস বাটলার। গত আসরে চারটি শতক করে ৮৬৩ রান পেয়েছিলেন। দলকে তুলেছিলেন ফাইনালে। তবে শিরোপা জেতাতে পারেননি।

এবার শুভমান গিলের সামনে সুযোগ এই দুই ব্যাটসম্যানকে টপকে যাওয়ার ইতোমধ্যে ১৬ ম্যাচ খেলে ৮৫১ রান পেয়ে গেছেন। টুর্নামেন্টের ইতিহাসে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে তিনি ৮০০ রানের মাইলফল ছুঁয়েছেন। এই আসরে তার ব্যাট থেকে এসেছে তিনটি শতক ও চারটি অর্ধশতকের ইনিংস। ৭৮ চার ও ৩৩ ছক্কায় উল্লাসে ভাসিয়েছেন দর্শকদের। চোখ কপালে তোলার মতো ১৫৬.৪৩ স্ট্রাইক রেট, ৬০.৭৮ গড়টাও ঈর্ষনীয়।

বীরেন্দর শেবাগ ২০১৪ সালে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে ১২২ রানের ইনিংস খেলেছিলেন। শুক্রবার গিল খেলেছেন ১২৯ রানের ইনিংস। আইপিএলের প্লে অফে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে শতক পেয়েছেন তিনি।

এমন বিধ্বংসী ফর্মে থাকা গিল আগামীকাল রবিবার খেলতে নামছেন টুর্নামেন্টের ফাইনাল। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে সুযোগ আছে বাটলারকে ছাড়িয়ে যাওয়ার। মাত্র ১৩ রান করলেই তিনি এক আসরে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে যাবেন। যদি ফাইনালেও সেঞ্চুরি করে ফেলেন, তবে ছুঁয়ে ফেলবেন কোহলিকেও। আর ১৪৯ রানের একটি ইনিংস খেললে আইপিএল ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে এক আসরে হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন।

যদিও শেষটা একটু অবাস্তব ভাবনা। তবুও টি-টোয়েন্টি ক্রিকেটে এমন অনেক কিছুই হয়ে যায়, যা ভাবনারও বাইরে থেকে আসে। আর তাই আইপিএলের ফাইনালে গিলের তান্ডবের অপেক্ষায় থাকবেন গুজরাটিরা।

Check Also

দলকে সেমিতে তুললেও দুঃসংবাদ পেলেন মার্টিনেজ

আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে যারা সব থেকে বেশি অবদান রেখেছেন, তাদের মধ্যে অন্যতম হচ্ছেন— এমিলিয়ানো মার্টিনেজ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x