Thursday , 25 April 2024
শিরোনাম

ক্যাপিটলে দাঙ্গা: ব্যাননকে ৪ মাসের কারাদণ্ড, ট্রাম্পকে তলব

২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলার ঘটনায় সাক্ষ্য দিতে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তলব করেছে জানুয়ারি সিক্স কমিটি। শুক্রবার এ বিষয়ে ট্রাম্পকে একটি চিঠি পাঠানো হয়।

কংগ্রেসের প্রতিনিধি পরিষদ সদস্যদের নিয়ে নয় সদস্যের এ কমিটি তাদের তদন্ত এবং শুনানির শেষ পর্যায়ে রয়েছে। এরইমধ্যে ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে দাঙ্গা তদন্তকারী কমিটির কাছে সাক্ষ্য বা নথি সরবরাহ করতে অস্বীকার করার জন্য ট্রাম্পের সাবেক উপদেষ্টা স্টিভ ব্যাননকে কংগ্রেস অবমাননার দায়ে চার মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। এছাড়াও, ব্যাননকে এখন ৬ হাজার ৫০০ ডলার জরিমানাও দিতে হবে।

ট্রাম্পকে কমিটিতে তলব করে যে চিঠি দেয়া হয়েছে তাতে লেখা হয়েছে যে, এ পর্যন্ত আমরা যেসব শুনানি করেছি তাতে আমরা তথ্য-প্রমাণসহ নিশ্চিত হয়েছি যে, আপনার নিয়োগ করা সাবেক কয়েক ডজন কর্মকর্তা এবং আপনি ব্যক্তিগতভাবে ২০২০ সালের নির্বাচনের ফলাফল বদলে দেয়ার নানামুখী পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা করেছেন এবং শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের পথে বাধা সৃষ্টি করেছেন।

এর আগে গত সপ্তাহে জানুয়ারি সিক্স কমিটিতে ট্রাম্পকে তলব করার বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্ত হয়। তদন্ত কমিটি জানিয়েছে, ট্রাম্পকে পাঠানো চিঠিতে প্রয়োজনীয় তথ্যপ্রমাণ জমা দেয়ার জন্য আগামী ৪ নভেম্বর সময়সীমা বেধে দেয়া হয়েছে। এই সময়ে মধ্যে এসব তথ্যপ্রমাণ জমা দিতে হবে। এছাড়া, কমিটিতে ১৪ নভেম্বরের মধ্যে ট্রাম্পকে হাজির হওয়ার জন্য বলা হয়েছে। যদি ট্রাম্পও সমন না মানলে ফৌজদারি অভিযোগের মুখোমুখি হতে পারেন।

 

২০২১ সালের ৬ জানুয়ারি ওয়াশিংটন ডিসিতে ক্যাপিটল হিল ভবনে দাঙ্গা

২০২১ সালের ৬ জানুয়ারি ওয়াশিংটন ডিসিতে ক্যাপিটল হিল ভবনে দেশের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করতে এক যৌথ অধিবেশনে বসেছিলেন। সেই অধিবেশন শুরুর কিছুক্ষণের মধ্যে হঠাৎ নিরাপত্তা ব্যারিকেড ভেঙে ট্রাম্পের কয়েক হাজার সমর্থক ক্যাপিটল ভবনে ঢুকে তাণ্ডব শুরু করেন। সেদিন ট্রাম্পের সমর্থক ও হামলাকরীদের সংঘাতে দুই পুলিশ কর্মকর্তাসহ ৬ জন নিহত হন এবং আহত হয়েছেন পুলিশ সদস্যসহ ১৪০ জন।

সূত্র: বিবিসি, এএফপি

Check Also

দুই ভাইয়ের হত্যাকান্ড মধ্যযোগীয় বর্রবরতাকেও হার মানিয়েছে- প্রাণীসম্পদ মন্ত্রী

ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের মধুখালীতে সামাজিক সম্প্রীতি কমিটির সভায় মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী মো. আব্দুর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x