Friday , 29 March 2024
শিরোনাম

ক্যাশ ও ক্রেডিট কার্ডে পদ্মা সেতুর টোল দেওয়া যাবে- ওবায়দুল কাদের

মো: আহসানুল ইসলাম আমিন, স্টাফ রিপোর্টার :

পদ্মা সেতু পারাপারে টোল আদায়ে হবে আধুনিক স্বয়ংক্রিয় পদ্ধতি বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়া ক্রেডিট কার্ডের পাশাপাশি ক্যাশও দেওয়া যাবে টোল পদ্মা সেতুর টোল।  আজ রবিবার (১২জুন) পদ্মা সেতুর মাওয়া প্রান্তে সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ কথা জানান।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন , পদ্মা সেতুতে টোল আদায়ে ইলেকট্রনিক টোল কালেকশন (ইটিসি) সিস্টেম ব্যবহার করা হবে। যাদের কাছে কার্ড থাকবে তারা কার্ড পান্স করে চলে যাবে, কার্ড থেকে টাকা কেটে নেওয়া হবে। তবে ম্যানুয়াল পদ্ধতিতে ক্যাশে টাকা দেওয়া যাবে। ইটিসি পদ্ধতিতে যেতে ৬ মাস সময় লাগবে। পদ্মা সেতুতে স্বয়ংক্রিয়ভাবে টোল দিতে হলে যানবাহনের মালিকদের একটি বিশেষ পদ্ধতি মানতে হবে। এটা হলো রেডিও ফ্রিকোয়েন্সি আইডেনটিফিকেশন (আরএফআইডি)। এটি থাকলে স্বয়ংক্রিয় পদ্ধতিতে ফাস্ট ট্র্যাকের মাধ্যমে কয়েক সেকেন্ডের মধ্যে টোল আদায় করা যাবে। পদ্মা সেতুর টোল আদায় করবে কোরিয়ান এক্সপ্রেসওয়ে করপোরেশন। তারা সেতুর দুই প্রান্তে মোট ১৪টি ইলেকট্রনিক টোল কালেকশন (ইটিসি) বুথ বসিয়েছে। প্রাথমিকভাবে সেতু চালু হলে দুই প্রান্তে একটি করে মোট দুটিতে চালু থাকবে ইটিসি। আর আটটি বুথে টোলপ্লাজায় টোল আদায় করা হবে ম্যানুয়াল পদ্ধতিতে। বাকি চারটি বুথ চালু করা হবে সেতু চালুর পর।

পরে এ বিষয়ে বিস্তারিত জানান সেতু বিভা‌গের স‌চিব মো. মনজুর হোসেন। সংবাদ সম্মেলনে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খা‌লিদ মাহমুদ চৌধুরী, পা‌নিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম,সাংগঠ‌নিক সম্পাদক মির্জা আজম (এমপি), আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযু‌ক্তি বিষয়ক সম্পাদক আব্দুর সবুর, সংস্কৃ‌তি বিষয়ক সম্পাদক অ‌সীম কুমার উ‌কিল,  প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া ও শ‌রীয়তপুর-৩ আস‌নের সংসদ সদস্য ন‌হিম রাজ্জাক উপ‌স্থিত ছিলেন।

Check Also

যত জঙ্গি ধরেছি, তাদের কেউ মাদ্রাসার ছাত্র নন: স্বরাষ্ট্রমন্ত্রী

জঙ্গিবিরোধী অভিযানে যত জঙ্গি ধরেছি, তার মধ্যে কেউই মাদ্রাসার ছাত্র নন বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x