Friday , 19 April 2024
শিরোনাম

ক্লাসে পরীক্ষা স্কুল মাঠে আওয়ামী লীগের সম্মেলন

পাবনা প্রতিনিধিঃ

 

বিদ্যালয়ের ৫টি কক্ষে একযোগে এসএসসি প্রস্তুতিমূলক পরীক্ষা দিচ্ছেন প্রায় সাড়ে তিনশত শিক্ষার্থী। একই সময়ে বিদ্যালয় মাঠে চলছে উপজেলা আওয়ামীলীগের ত্রিবার্ষিক সম্মেলন। চতুর্দিকে মাইকের বিকট আওয়াজে মনোসংযোগ রাখতে পারছিলেন না শিক্ষার্থীরা। বিরক্ত হয়ে পরীক্ষা হল ছেড়ে বের হয়ে আসেন অনেকেই। গণমাধ্যমকর্মীদের কাছে বিষয়টি নিয়ে অভিযোগ দিলেও তা কর্ণপাত করার কেউই নেই সেখানে।

রবিবার (২৯ মে) সকাল থেকে বিকেল পর্যন্ত পাবনার বেড়া উপজেলা সদরের সরকারী বিবি পাইলট উচ্চ বিদ্যালয়ে এমন ঘটনা ঘটে। সম্মেলন আয়োজনে অন্যান্য শ্রেণীর ক্লাসও বন্ধ রাখা হয় বলেও একাধিক শিক্ষার্থীরা অভিযোগ করেন

তবে বিদ্যালয়টির পক্ষ থেকে আগেই ৬ষ্ঠ থেকে নবম শ্রেনীর শিক্ষার্থীদের জানিয়ে দেওয়া হয়, রবিবার ক্লাশ হবে না। তবে ২০২২ সালে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষার্থীদের টেষ্ট পরীক্ষা প্রতিদিন সকাল ১০টায় শুরু হলেও আওয়ামী লীগের সম্মেলনের কারণে রবিবার পরীক্ষা শুরু হয় বেলা ২টা থেকে। অনেকেই সম্মেলনের মাইকের আওয়াজে পরীক্ষা দিতে অপারগতা প্রকাশ করলেও শিক্ষকরা তাদের বুঝিয়ে শুধুমাত্র খাতায় সাক্ষর করে যেতে বলেন। তবে এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থী ও অভিভাবকেরা।

নাম প্রকাশ করতে অনিচ্ছুক কয়েকজন অভিভাবক বলেন, অন্য কোনো মিলনায়তন, খোলা স্থান বা বেড়া ষ্টেডিয়ামে সম্মেলনের আয়োজন করা হলে ভালো হতো। এতে স্কুলের শিক্ষার্থীদের ছুটি বা প্রচন্ড শব্দের মধ্যে প্ররীক্ষা দেওয়ার প্রয়োজন হতো না। শিক্ষার্থীরাও ক্ষতিগ্রস্থ হতো না। তারা বলেন, বিদ্যালয়ের মাঠে রাজনৈতিক দলের সভা-সমাবেশের কারণে শিক্ষার্থীদের চরম সমস্যা হয়।

শিক্ষার্থীরা আরো অভিযোগ করেন, সরকারী দল এ ধরনের কর্মকান্ড করবেন বিষয়টি ভাবতেও কষ্ট হচ্ছে, আমাদের কথা কেউ ভাবেন না বলেও অভিযোগ তাদের।

বিদ্যালয় মাঠে সম্মেলন কতটুকু যৌক্তিক এবং বিকট শব্দের মধ্যে এসএসসির টেষ্ট পরীক্ষা কিভাবে অনুষ্ঠিত হচ্ছে জানতে চাইলে বেড়া সরকারী বিবি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী আশরাফ বলেন, আমাদের কিছ্ইু করনীয় নেই। আর আমরা তো পরীক্ষা নিচ্ছিই, এতো শব্দের ভেতর কিভাবে শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছেন জানতে চাইলে তিনি আর কোন কথা না বলে চলে যান। তবে অন্য শ্রেনীতে ক্লাশ না হওয়ার বিষয়েও তিনি কোন মন্তব্য করেন নাই।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা খবির উদ্দিন বলেন, আমি বিষয়টি অবগত নই, আমাকে কেউ জানায়নি। তবে বিদ্যালয়টির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা স্যার, উনার সাথে কথা বলুন। তবে সম্মেলন চলাকালে এসএসসি প্রস্তুতিমূলক পরীক্ষা নেওয়া যৌক্তিক হয়নি বলে তিনি স্বীকার করেন।

Check Also

ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা

ইসরাইলে হামলার প্রতিক্রিয়ায় ইরানের ড্রোন কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। বৃহস্পতিবার একযোগে এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x