Thursday , 18 April 2024
শিরোনাম

খোকসায় প্রণোদনার গম বীজ-সার পেল ৬২০ জন কৃষক

হুমায়ুন কবির, কুষ্টিয়া প্রতিনিধিঃ
খাদ্যশস্যের ভান্ডার বৃদ্ধিকল্পে বর্তমান সরকারের যুগান্তকারী পদক্ষেপের অংশ হিসাবে ২০২২_২০২৩ অর্থবছরে কুষ্টিয়ার খোকসা উপজেলায় বিনামূল্যে ব্লাস্ট প্রতিরোধক গমের বীজ সার ৬২০ জন কৃষকের মাঝে বিতরণ করা হয়েছে।
রবিবার দিনব্যাপী উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে প্রশিক্ষণপ্রাপ্ত ৬২০ কৃষকের মাঝে ব্লাস্ট প্রতিরোধক বারি গম বীজ – ৩০,৩২ ও ৩৩ জাতের প্রতিটা কৃষক ২০ কেজি গমের বীজ ও ১০ কেজি এমওপি ও ১০ কেজি ডিওপি সার বিতরণ করা হয়।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সবুজ কুমার সাহা জানান এবছর গম চাষের উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫৬০ হেক্টর জমিতে।
উন্নত প্রযুক্তিনির্ভর ও কৃষকের ন্যায্য মূল্য পাওয়া সহ বিনামূল্যে সার বীজ সরবরাহ করায় লক্ষ্যমাত্রার থেকেও বেশি জমিতে গমের আবাদ হবে বলে দাবি করলেন কৃষি কর্মকর্তা সবুজ কুমার সাহা।
শিমুলিয়া ইউনিয়নের কৃষক রেজাউল করিম অনেকটাই হাস্যোজ্জ্বল মুখে বললেন প্রতি বছরের ন্যায় এ বছরও ২০ কেজি গমের বীজ ও রাসায়নিক সার পেয়েছি। আবহাওয়া ভালো থাকলে বাম্পার ফলন হবে বলে আমি আশা করছি।
ঠিক একই রকমভাবে ওসমানপুর ইউনিয়নের কৃষক মমতাজ শেখ বললেন, প্রতিবছরই আমি চার থেকে পাঁচ বিঘা জমিতে গমের আবাদ করি। বিগত বছরে ব্লাস্ট রোগের কারণে অনেকটা ফলন কম হয়। এবছর গমের দাম ভালো এবং খাদ্যের চাহিদাও ভালো। এবার আশাকরি ব্লাস্ট প্রতিরোধক গমের বীজ বিনামূল্যে পেয়েছি। এবারও পাঁচ বিঘা জমিতে গমের আবাদ করব।

উপজেলা কৃষি অফিসের তথ্য মোতাবেক এবারে গমের আবাদ ভালো হবে কারণ হিসাবে তারা দেখছেন উন্নত ব্লাস্ট প্রতিরোধক জাতের গম বীজ বিনামূল্যে বিতরণ করতে পেরেছি।
কৃষকদের আধুনিক প্রযুক্তি সম্পন্ন প্রশিক্ষণ প্রদান করা হয়েছে আশা করি সঠিকভাবে পরিচর্চা ও আবহাওয়া অনুকূলে থাকলে বাম্পার ফলন হবে।

Check Also

‘প্রভাব বিস্তার করতে চাইলে সরাসরি ব্যবস্থা, আত্মীয় বা অনাত্মীয় দেখা হবে না’

কে কার আত্মীয় বা কে আত্মীয় নয়, তা নির্বাচন কমিশন দেখবে না, কেউ প্রভাব বিস্তার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x