Saturday , 20 April 2024
শিরোনাম

চট্টগ্রামের সাতকানিয়ার ইউপি নির্বাচন :৭৬ প্রার্থীর মনোনয়নপত্র জমা

মোহাম্মদ হোছাইন,সাতকানিয়া প্রতিনিধি: দীর্ঘদিন আইনগত জটিলতায় আটকে থাকার পর অবশেষে আগামী ১৫ জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে সাতকানিয়ার এওচিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচন।
স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে নবম ধাপের এ ইউনিয়ন পরিষদ নির্বাচনে গত মঙ্গলবার মনোনয়নপত্র জমাদানের শেষ দিনে চেয়ারম্যান পদে ৩ জন, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৩ জন ও সাধারণ সদস্য পদে ৬০ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। চেয়ারম্যান পদে আওয়ামীলীগ থেকে দক্ষিণ জেলা বঙ্গবন্ধু ফাউন্ডেশন সভাপতি ও উপজেলা আওয়ামীলীগ সদস্য মোহাম্মদ আবু ছালেহ, আওয়ামীলীগের বিদ্রোহী ও উপজেলা আওয়ামীলীগ সদস্য সদ্য সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম মানিক এবং একই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও উপজেলা লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সভাপতি আলহাজ মাহমুদুল হক চৌধুরী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এদের মধ্যে উৎসবমুখর পরিবেশে আওয়ামীলীগ মনোনীত ও বিদ্রোহী প্রার্থী দু’জন মনোনয়নপত্র জমা দিলেও এলডিপি নেতা মাহমুদুল হক তাঁর প্রতিনিধি মারফত মনোনয়ন জমা দেন।

অন্যদিকে,সংরক্ষিত মহিলা সদস্য ও সাধারণ সদস্য প্রার্থীরাও যে যার যার মত সমর্থকদের নিয়ে নিজ নিজ মনোনয়ন জমা দেন। উপজেলা নির্বাচন ও এ ইউনিয়ন পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবু তালেব মন্ডল এ মনোনয়নপত্রগুলো জমা নেন।
উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, ৩ জন চেয়ারম্যান ছাড়াও সংরক্ষিত মহিলা সদস্য পদে ১,২ ও ৩ নং ওয়ার্ডে জোহরা বেগম,খালেদা বেগম,তছলিমা আক্তার মুন্নি,মোছাম্মৎ রাশেদা বেগম, ৪,৫ ও ৬ নং ওয়ার্ডে আরিফা সোলতানা,ছকিনা বেগম,মরিয়ম আলম,তছলিমা সোলতানা, মাছুমা বেগম,স্মৃতি প্রভা বিশ্বাস এবং ৭,৮ ও ৯ নং ওয়ার্ডে মনোয়ারা বেগম,হামিদা ইয়াছমিন ও শাহানুর বেগমসহ ১৩ জন মনোনয়নপত্র জমা দেন।

অপরদিকে, সাধারণ সদস্য পদে, ১নং ওয়ার্ডে মো.ইউসুফ, ফজল কবির, আবদুল আউয়াল, মো.জসিম উদ্দিন, মো.মনছুর আলী, মো.সাইফুল, মো.শাহাজান, ২নং ওয়ার্ডে মো.ইলিয়াস (সুমন), মো.খলিল, মো.শেখ মোজাফফর, মো.শাহ আলম,মো.আরিফ, মো.হাবিবুল্লাহ, জ্যাবুল হক, মঈনুদ্দিন, মো.নাজিম উদ্দিন, মো.ইউছুপ,মো.আবু তাহের,আবদুর শুক্কুর, ৩নং ওয়ার্ডে মো.মনজুর আলম, মো.আরিফ চৌধুরী, আমিনুল হক চৌধুরী, মো.আলী আকবর, মোহসেন আলী, আবদুর রহিম, আবু সুফিয়ান, মো.ইসলাম, মো.নুরুল আলম, মো.বেলাল চৌধুরী, ৪নং ওয়ার্ডে আবদুল কাদের,মো.আবদুর রহিম,মো.আরিফ ৫নং ওয়ার্ডে মো.খোরশেদ আলম,জোনাইদুল হক চৌধুরী, আবদুল ওয়াজেদ,মুহাম্মদ বেলাল উদ্দিন চৌধুরী, ৬নং নং ওয়ার্ডে নুরুল হক, মো.সেলিম, নেজাম উদ্দিন ৭নং ওয়ার্ডে মো.আবু সুফিয়ান, আবদুল খালেক, নুরুল কবির,মনছুরআহমদ,মো.আলমগীর,মো.আবুল কালাম, আবদুর নুর মুন্সি, আবদুর রহিম, ৮নং ওয়ার্ডে আবু তাহের, আবদুর রাজ্জাক,আবু তাহের, আবু ছালেহ, এরশাদ হোসাইন, মো.আবদুল্লাহ এবং ৯নং ওয়ার্ডে রেজাউল করিম,আরিফুল ইসলাম,মো.টিপু,কামাল হোসেন,হারুনুর রশিদ,আজিজুর রহমান ও নবীর হোসেন।

চেয়ারম্যান পদে মনোনয়ন জমা দিতে আসা আওয়ামীলীগ মনোনীত প্রার্থী আবু ছালেহ তাঁর প্রতিক্রিয়ায় বলেন, এক সময়ের সন্ত্রাসের আখড়া এওচিয়ায় স্থানীয় সরকার পরিষদ নির্বাচনে বার বার অস্ত্রের ঝনঝনানি ছিল। জনপ্রিয় চেয়ারম্যান নুরুল কবির হত্যার পর থেকে এওচিয়াসহ সাতকানিয়ার পশ্চিম এলাকা মৃত্যু উপত্যকায় পরিণত হয়েছিল। আমি চাই অতীতের সব গ্লানি মুছে নির্যাতিত ও নিপীড়িত মানুষের কাছে থেকে অশান্ত এওচিয়াকে শান্ত করাই হবে আমার একমাত্র ব্রত। আর আমার দল আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীদের সকল মতভেদ ভুলে সবাইকে এক ছাতার নীচে নিয়ে আসার চেষ্টা করব। এক প্রশ্নে আবু ছালেহ বলেন, এওচিয়ার জনগন অত্যাচার-নির্যাতন থেকে বাঁচতে অনেকেই আমাকে সরাসরি ও টেলিফোনে প্রার্থী হওয়ার জন্য বার বার চাপ দিয়ে আসছে। অতীতে আমি ও আমার পরিবার এওচিয়াবাসীর সুখে-দুঃখে কাছে ছিলাম। আশা করি এওচিয়ার জনগন পরিবর্তনের পক্ষে রায় দিবে।

আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী নজরুল ইসলাম বলেন, বিগত বার আমি নৌকা নিয়ে নির্বাচন করে বিজয়ী হয়ে এলাকার জনগনের পক্ষ হয়ে কাজ করেছি। এওচিয়ার আপামর জনগনকে শান্তিতে রাখার জন্য সব ধরনের চেষ্টায় আমি করেছি। এ ইউনিয়নকে একটি মডেল ইউনিয়নে রূপান্তর করেছি। তিনি আরও বলেন, আমি নৌকার বিরুদ্ধে নয়, একজন ব্যক্তির বিরুদ্ধে নির্বাচন করছি। এছাড়া এলাকার ৪/৫হাজার মানুষ আমার বাড়িতে গিয়ে কান্নাকাটি করছে, আমি যেন নির্বাচন করি। তাই এলাকাবাসীর ভালোবাসা ও মনের কথা চিন্তা করে বাধ্য হয়ে আমি মনোনয়নপত্র জমা দিয়েছি। এওচিয়াবাসী আমার পাশে আছে।আমি চাই একটি অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন।

তা হলেই আমি নির্বাচনে বিজয়ী হওয়ার শতভাগ আশা রাখি।
এ ব্যাপারে অপর স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মাহমুদুল হক বলেন, আমি যখন এওচিয়ার চেয়ারম্যান ছিলাম তখন এ ইউনিয়নবাসী কোন ধরনের অসুবিধায় ছিল না। যেমন চেয়ারম্যান সার্টিফিকেট বিনা ফি’তে প্রদান, মেয়ের বিয়ের ও লেখাপড়ায় আর্থিক সহায়তাসহ সার্বিক সাহায্যে পাশে থাকার চেষ্টা করেছি। এ নির্বাচনেও জনগণের প্রবল ইচ্ছায় আমি প্রার্থী হয়েছি।
উপজেলা নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা আবু তালেব মন্ডল বলেন, মনোনয়ন ফরম জমা দেয়ার শেষ দিন বিকাল ৫ টা পর্যন্ত প্রার্থীদের মনোনয়নপত্র জমা নিয়েছি। এদের মধ্যে চেয়ারম্যান পদে আওয়ামীলীগের একজন ও স্বতন্ত্র দুইজন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এছাড়া, সংরক্ষিত মহিলা সদস্য পদে ১৩ জন ও পুরুষ সদস্য পদে ৬০ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তিনি আরও বলেন, এওচিয়া ইউনিয়ন পরিষদের নির্বাচন হবে ইভিএমএ। নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের লক্ষে সব ধরনের প্রস্তুতি গ্রহন করা হবে।
উল্লেখ্য, নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী সাতকানিয়া উপজেলার এওচিয়া ইউনিয়ন পরিষদের নির্বাচনের ভোটগ্রহণ হবে আগামী ১৫ জুন। রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়ন দাখিলের শেষ তারিখ ছিল ১৭ মে, মনোনয়ন বাছাই ১৯ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৬ মে। ১৫ জুন সকাল ৮টা থেকে বিকেল ৪টা বিরতিহীনভাবে ইভিএম এর মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

Check Also

অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত জানিয়েছেন, দেশে প্রতিষ্ঠিত গণমাধ্যমের অনলাইন, অনলাইনের জন্য নিবন্ধিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x