Friday , 19 April 2024
শিরোনাম

চলতি বছর বিশ্বের এক তৃতীয়াংশে আঘাত হানবে মন্দা: আইএমএফ প্রধান

বিশ্ব অর্থনীতির এক তৃতীয়াংশ এই বছর মন্দার মধ্যে পড়বে বলে সতর্ক করেছেন আইএমএফ (আন্তর্জাতিক মুদ্রা তহবিল) প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা। এছাড়াও ২০২৩ সাল গত বছরের তুলনায় আরও কঠিন হবে বলে আশঙ্কা করছেন তিনি।

রোববার সিবিএস নিউজ প্রোগ্রাম ‘ফেস দ্য নেশন’ অনুষ্ঠানে এই ভয়ঙ্কর বক্তব্য দিয়েছেন আইএমএফের প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা।

জর্জিয়েভা বলেন, বিশ্ব এমন এক পরিস্থিতিতে দাড়িয়ে আছে যখন ইউক্রেনের চলমান সংঘাত ১০ মাসেরও বেশি সময় ধরে চলেছে এবং এটি শেষ হওয়ার কোনো লক্ষণ নেই। অন্যদিকে বিশ্বজুড়ে মুদ্রাস্ফীতি, উচ্চ সুদের হার এবং চীনে করোনভাইরাস সংক্রমণের বৃদ্ধি দেখা যাচ্ছে। এই সকল কিছ ইঙ্গিত করে বিশ্ব অর্থনীতির এক-তৃতীয়াংশ মন্দার মধ্যে পড়বে বলে আশা করছি।

জর্জিয়েভা আরও বলেন, ২০২৩ সালটি গত বছরের চেয়ে কঠিন হবে কারণ যুক্তরাষ্ট্র, ইইউ এবং চীনের অর্থনীতি ধীর হয়ে যাবে। এমনকি যে দেশগুলোতে মন্দা নেই, সেখানেও কয়েক কোটি মানুষের জন্য মন্দার মতো মনে হবে বলেও আশঙ্কা করা হচ্ছে।

তিনি ব্যাখ্যা করেছেন, বিশ্বব্যাপী প্রবৃদ্ধি ২০২১ সালে ৬ শতাংশ থেকে ২০২২ সালে ৩.২ শতাংশ এবং ২০২৩ সালে ২.৭ শতাংশে ধীর হওয়ার পূর্বাভাস দেয়া হয়েছে ৷ এটি বিশ্বব্যাপী আর্থিক সংকট এবং কোভিড-১৯ মহামারীর তীব্র পর্যায় ব্যতীত ২০০১ সালের পর থেকে সবচেয়ে দুর্বল প্রবৃদ্ধির রেকর্ড৷

এদিকে আগামী কয়েক মাস চীনের জন্য কঠিন হবে, কারণ করোনা ব্যাপক সংক্রমণ দেশটির প্রবৃদ্ধির ধীরগতি বাধ্য করবে। একই সঙ্গে এশিয়া অঞ্চলের বৈশ্বিক প্রবৃদ্ধিতেও নেতিবাচক প্রভাব পড়বে বলে সর্তক করেছেন জর্জিয়েভা।

সূত্র: আলজাজিরা

Check Also

ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা

ইসরাইলে হামলার প্রতিক্রিয়ায় ইরানের ড্রোন কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। বৃহস্পতিবার একযোগে এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x