Saturday , 20 April 2024
শিরোনাম

চীন-আরব সম্মেলনের আয়োজন করবে সৌদি আরব

সৌদি আরব প্রথমবারের মতো ডিসেম্বর মাসের শুরুর দিকে চীন-সৌদি সম্মেলনের আয়োজন করবে। তেল সমৃদ্ধ দেশ সৌদি আরব এশিয়ার সাথে সম্পর্ক জোরদারের অংশ হিসেবে এ সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে। দুবাইয়ে বেইজিংয়ের কনসাল এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।
মঙ্গলবার কনসাল জেনারেলের ওয়েবসাইটে দেয়া এক বিবৃতির উদ্ধৃতি দিয়ে দুবাইয়ে চীনের কনসাল জেনারেল লি জুহাং বলেন, ‘ডিসেম্বর মাসের গোড়ার দিকে সৌদি আরবে এই প্রথমবারের মতো চীন-আরব সম্মেলন অনুষ্ঠিত হবে।
তবে সম্মেলনের সুনির্দিষ্ট তারিখ বা এতে কারা উপস্থিত থাকবেন সে ব্যাপারে বিবৃতিটিতে বিস্তারিত আর কিছু বলা হয়নি।
ওপেক প্লাস কার্টেল যুক্তরাষ্ট্রের আবেদন উপেক্ষা করে জ্বালানি তেলের উৎপাদন কমানোর পর সৌদি আরব এবং রিয়াদের দীর্ঘ দিনের মিত্র যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের টানাপোড়েনের প্রেক্ষাপটে এশিয়ার বাজারের সাথে সৌদি আরব ও উপসাগরীয় অন্যান্য দেশ সম্পর্ক জোরদারের অংশ হিসেবে এ সম্মেলন হতে যাচ্ছে।
ওপেক প্লাসের পরবর্তী বৈঠক আগামী ৪ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। সেখানে জ্বালানি সরবরাহ প্রশ্নে বৈশ্বিক বিরোধের বিষয়গুলো প্রাধান্য পাবে বলে ধারণা করা হচ্ছে।
কনস্যুলেটের বিবৃতিতে বলা হয়, ‘লি জুহাং উল্লেখ করেন, চীন ও সংযুক্ত আরব আমিরাতসহ আরব দেশগুলোর মধ্যে সম্পর্ক একটি দ্রুত উন্নয়নের পথে প্রবেশ করেছে।’
তারা বলছে, সম্মেলন ‘চীন-আরব সম্পর্কের ইতিহাসের একটি মাইলফলক।বাসস

Check Also

মামুনের বিলাসী গাড়ি-বাড়ির পেছনে প্রবাসীদের সাথে ভয়ংকর প্রতারণা

প্রবাসীদের অপহরণ, এরপর দেশ থেকেই ভুক্তভোগী পরিবারের সঙ্গে যোগাযোগ করে চক্রের কাছে স্ত্রীর ব্যাংক অ্যাকাউন্ট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x