Tuesday , 18 June 2024
শিরোনাম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর ছিলেন একজন সদালাপী মানুষ: ড. কলিমউল্লাহ

১৪ ই জুন, ২০২৪, শুক্রবার সন্ধ্যায় বঙ্গবন্ধুর জীবনাদর্শ বিষয়ক সেমিনারের ৯৪৪ তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে অনুষ্ঠিত এ সেমিনারে সভাপতিত্ব করেন জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. বিদ্যুৎ মাতুববর।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পি এইচ ডি গবেষক অধ্যক্ষ মো: মাসুদ আহমেদ।

সেমিনারে আরও যুক্ত ছিলেন নাট্য ব্যক্তিত্ব ও ব্যাংকার সন্দীপন বিশ্বাস, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর মিডিয়া ও জার্নালিজম বিভাগের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মাহমুদ, জানিপপ এর ন্যাশনাল ভলান্টিয়ার শারমিন সুলতানা শিমু ও শাকিব হোসেন। এছাড়াও উপস্থিত ছিলেন, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর একদল শিক্ষার্থী।

সভাপতির বক্তব্যে ড. কলিমউল্লাহ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর ছিলেন একজন সদালাপী মানুষ।

সেমিনারের প্রধান অতিথি
খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. বিদ্যুৎ মাতুব্বর বলেন, ১৯৭৩ সালের ১৩ই ফেব্রুয়ারি সদ্য স্বাধীন দেশ ক্ষুধা দারিদ্র্যমুক্ত খাদ্যের সম্পূর্ণ একটি দেশ করার শপথ নেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি আগে থেকেই পরিকল্পনা করে গেছেন এ দেশের অর্থনীতি কেমন হবে এবং এই দেশের ভবিষ্যৎ কিভাবে সুগঠিত হবে। বর্তমান সরকার বিশেষভাবে কাজ করছে ভবিষ্যৎ খাদ্য ও পুষ্টি নিরাপত্তা রক্ষায়।

প্রধান অতিথির বক্তব্যের প্রেক্ষিতে সেমিনারের সঞ্চালক পি এইচ ডি গবেষক প্রশান্ত কুমার সরকার বলেন, বাংলাদেশ যখন স্বাধীন হয়েছে তখন দেশে ছিল ৮৫% কর্ষণযোগ্য জমি। স্বাধীন দেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে দেশের অর্থনীতির পরিকল্পনা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেছিলেন, “এ ফাঁকা মাঠে আমার সোনার ছেলেরা সোনা ফলাবে।”

বিশেষ অতিথির বক্তব্যে পি এইচ ডি গবেষক অধ্যক্ষ মাসুদ আহমেদ বলেন, জাতির জনক ছিলেন জনবান্ধব ও দেশ দরদী একজন মানুষ। তিনি সারা জীবন শোষিতের পক্ষে ছিলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তির তীব্র আকাঙ্ক্ষায় স্বাধীনতার পূর্বে গণমানুষকে নিয়ে স্বৈরাচারবাদ সাম্রাজ্যবাদী শাসক পাকিস্তানের বিরুদ্ধে আন্দোলন করেন। সেখানে সর্বস্তরের মানুষ সাড়া দিয়েছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে তারই দ্বিতীয় বিপ্লব ঘটান বঙ্গবন্ধু স্বাধীনতা পরবর্তী সময়ে।

তিনি আরও উল্লেখ করেন, ১৯৭৪ সালে পার্লামেন্টে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, ” আমি দেশ স্বাধীন করেছি গুটি কয়েক মানুষের স্বার্থ রক্ষার জন্য নয় , ৯৫% মানুষের স্বার্থ রক্ষার জন্য।”

জানিপপ এর ন্যাশনাল ভলান্টিয়ার শারমিন সুলতানা শিমু বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের অর্থনীতির ভিত্তি সুপরিকল্পিতভাবে গঠন করেছিলেন।

জানিপপ এর ন্যাশনাল ভলান্টিয়ার জনাব মো: শাকিব হোসেন বলেন, ১৯৭৫ সালের ১৪ জুন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীন বাংলাদেশের বেতবুনিয়াতে প্রথম ভূ- উপগ্রহ কেন্দ্র উদ্বোধন করা হয়েছিল । সেই ধারাবাহিকতায় জাতির পিতার সুকন্যা দেশরত্ন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার তত্ত্বাবধানে জাতির পিতার সুযোগ্য দৌহিত্র সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে ২০১৮ সালের ১২ই মে বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইট বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ সফলভাবে উৎক্ষেপণ করা হয় । বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার আধুনিক রুপ প্রতিনিয়ত গড়ে তুলেছেন তার সুযোগ্য উত্তরসূরী প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। স্বাধীন বাংলাদেশের প্রথম ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপন জাতির পিতার দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বের একটি উজ্জ্বল দৃষ্টান্ত ।

সেমিনারটি সঞ্চালনা করেন, গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক প্রশান্ত কুমার সরকার।

Check Also

সেন্টমার্টিনের নিরাপত্তা নিয়ে গুজব ছড়ানো হচ্ছে: আইএসপিআর

মিয়ানমার সামরিক বাহিনী দেশটির রাখাইন রাজ্যে আরাকান আর্মির বিরুদ্ধে যৌথ অভিযান পরিচালনা করছে। মিয়ানমারের সামরিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x