Friday , 28 June 2024
শিরোনাম

জাতির পিতা বঙ্গবন্ধু সবসময়ই জানান দিয়েছেন তিনি শোষিতের পক্ষে: ড.কলিমউল্লাহ।

২৭ মে,২০২৪, সোমবার সন্ধ্যায় বঙ্গবন্ধুর জীবনাদর্শ বিষয়ক সেমিনারের ৯২৭ তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে অনুষ্ঠিত এ সেমিনারে সভাপতিত্ব করেন জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর লিবারেল আর্টস ফ্যাকাল্টির সাবেক ডিন ও বর্তমান ওয়ার্ল্ড ব্যাংক এর মিডিয়া ও কমিউনিকেশন স্পেশালিষ্ট ড. জহির বিশ্বাস

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে যুক্ত হয়েছিলেন হাজীগঞ্জ ডিগ্রী কলেজের অধ্যক্ষ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পি এইচ ডি গবেষক মো: মাসুদ আহমেদ।

সেমিনারে গেস্ট অফ অনার হিসেবে সংযুক্ত ছিলেন, সাউথইস্ট ইউনিভার্সিটির গণিত বিভাগের শিক্ষক এলাচি আক্তার।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন বি সি এস এডুকেশন ক্যাডার এর সদস্য বাবু প্রদীপ কুমার সরকার, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় মহিলা বিষয়ক উপকমিটির সদস্য মিসেস আকলিমা আক্তার ও মিসেস সংগীতা বিশ্বাস।

এছাড়াও উপস্থিত ছিলেন ব্যাংকার ও নাট্যব্যক্তিত্ব সন্দীপন কুমার বিশ্বাস, জানিপপ এর ন্যাশনাল ভলান্টিয়ার সাদিয়া হালিমা ,শারমিন সুলতানা শিমু ও শাকিব হোসেন ও ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর একদল শিক্ষার্থী।

সভাপতির বক্তব্যে ড.কলিমউল্লাহ বলেন, ড. কলিমউল্লাাহ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু সবসময়ই জানান দিয়েছেন, শোষক এবং শোষিতের মধ্যে তিনি শোষিতের পক্ষে।

প্রধান অতিথির বক্তব্যে ড. জহির বিশ্বাস বলেন , আমরা একই পতাকার তলে এক আদর্শ নিয়ে চলি। বঙ্গবন্ধুর আদর্শের পুনরাবৃত্তি ঘটালে দেশ কতটুকু সমৃদ্ধ হবে তা নিয়ে ভাবতে হবে। বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা যেনো ভবিষ্যৎ প্রজন্মের জন্য ফলপ্রসূ হয়। গবেষণা হতে হবে প্রোডাক্টিভ। ডেল্টা প্লানের সাথে বাংলাদেশ স্মার্ট বাংলাদেশ হচ্ছে তার সাথে স্বাধীনতার চেতনা, বায়ান্নর চেতনা যুক্ত করে বাংলাদেশকে এগিয়ে যেতে হবে।

তিনি আরও বলেন , যেটি নাই তা দেখতে হবে, তবেই স্মার্ট বাংলাদেশর স্বপ্ন সফল হবে। বঙ্গবন্ধুর আদর্শের সাথে ডেল্টা প্লানের সামঞ্জস্য ঘটালে স্মার্ট বাংলাদেশ হিসেবে বাংলাদেশ উন্নত দেশে পৌঁছাবে। এখন থেকেই বাংলাদেশকে প্লান করে এগুতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যক্ষ জনাব মাসুদ আহমেদ বলেন , বঙ্গবন্ধু নেতা হিসাবে সর্বগুণেগুণান্বিত ছিলেন।

তৎকালীন প্রতিবেশী রাষ্ট্র গুলো সমাজতন্ত্রের চর্চা করলে গণতন্ত্রের চর্চা করতে পারতেন না। সেখানে বঙ্গবন্ধু সাম্য, সমতা ও গণতন্ত্রের চর্চা একসাথে প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন বাংলাদেশে।

বঙ্গবন্ধু পরাশক্তিকে কখনও বাংলাদেশের দখল নিতে দেয়নি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তার বাবার আদর্শ ধরণ করেছেন। বাংলাদেশের পররাষ্ট্রনীতিতে জাতির পিতার আদর্শ অটু রেখেছেন।

সেমিনারের গেস্ট অব অনার সাউথইস্ট ইউনিভার্সিটির গণিত বিভাগের শিক্ষক এলাচি আক্তার বলেন, বঙ্গবন্ধু ছিলেন সর্বোপরি একজন খাঁটি মানুষ, খাঁটি বাঙালি এবং খাঁটি মুসলমান।

সেমিনারে উপস্থিত ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের শিক্ষার্থী আবদুল্লাহ আল মাহমুদ বলেন, বাংলাদেশ এখনো নবজাতক রাষ্ট্র। বাংলাদেশ মানেই শেখ মুজিবুর রহমান। শেখ মুজিব নিজস্ব রাষ্ট্র গঠনের জন্য বাঙালির সাহস জুগিয়েছিলেন। বঙ্গবন্ধু আমাদের বাঁচতে শিখিয়েছেন।

তিনি উদ্ধৃতি করেন অন্নদাশঙ্কর রায় রচিত ” জয় মুজিবুর রহমান ” কবিতার বিখ্যাত চরণ – ” যতদিন রবে পদ্মা মেঘনা গৌরি যমুনা বহমান।
ততদিন রবে কীর্তি তোমার শেখ মুজিবুর রহমান “।

সেমিনারটি সঞ্চালনা করেন, গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক প্রশান্ত কুমার সরকার।

Check Also

গৌরীপুরে বিনামুল্যে কৃষকদের সার ও ধানবীজ বিতরণের উদ্বোধন করলেন এমপি নিলুফার আনজুম পপি ।

দিলীপ কুমার দাস ময়মনসিংহ । ময়মনসিংহের গৌরীপুর উপজেলায় ১৮০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে বিনামূল্যে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x