Tuesday , 2 July 2024
শিরোনাম

জাতির পিতা সবসময় সকলের কথা মনযোগ দিয়ে শ্রবণ করতেন: ড. কলিমউল্লাহ

২৯ ই জুন, ২০২৪, শনিবার সন্ধ্যায় বঙ্গবন্ধুর জীবনাদর্শ বিষয়ক সেমিনারের ৯৫৯ তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে অনুষ্ঠিত এ সেমিনারে সভাপতিত্ব করেন জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পি এইচ ডি গবেষক ও বি সি এস এডুকেশন ক্যাডার এর সদস্য বাবু রণজিৎ মল্লিক।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর মিডিয়া ও জার্নালিজম বিভাগের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মাহমুদ।

সেমিনারে আলোচকবৃন্দ হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট নারী উদ্যোগক্তা পারভীন আক্তার , নাইমা ইসলাম এবং জানিপপ এর ন্যাশনাল ভলান্টিয়ার শারমিন সুলতানা শিমু, সাদিয়া হালিমা ও শাকিব হোসেন।

সভাপতির বক্তব্যে ড. কলিমউল্লাহ বলেন, জাতির পিতা সবসময় সকলের কথা মনযোগ দিয়ে শ্রবণ করতেন।

সেমিনারের প্রধান অতিথি
পি এইচ ডি গবেষক বাবু রণজিৎ মল্লিক বলেন,
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন বাঙালির ইতিহাসের সাথে জড়িয়ে আছে। বাংলাদেশে দুইটি পর্যায়ে তিনি কাজ করেছেন প্রি লিবারেশন এবং পোস্ট লিবারেশন।
জুন পেরিয়ে জুলাইয়ে পদার্পণ করলে আমাদের মন বিষাদময় হয়ে ওঠে। বঙ্গবন্ধু একটি বিপ্লবকে সম্পন্ন করেছিলেন সশস্ত্র বাঙালি জাতিকে করে তুলেছিলেন স্বাধীন এবং দ্বিতীয় বিপ্লবটি করেছিলেন ডিকলোনাইজেশন এর মাধ্যমে। কিন্তু তিনি তার দ্বিতীয় বিপ্লব সম্পূর্ণ করে যেতে পারেননি। শুধু প্রশাসনিক ভাবেই ডিসেন্ট্রাইজেশন না, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উপনিবেশিক মনোভাব থেকে মানুষকে ডিকলোনাইজড করার চেষ্টা করেছিলেন। গণ মানুষের মনকে ডিকলোনাইজড করা ছিল কঠিন। সমাজতন্ত্রের প্রতিষ্ঠা সহজ ছিল না। দেশের জন্য সমাজতান্ত্রিক কাঠামো গঠন করে গেছেন বঙ্গবন্ধু।১৯৭৫ সালের জানুয়ারি থেকে আগস্ট দ্বিতীয় বিপ্লবের খুব কাছাকাছি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সমাজ গঠনের নকশাও গঠন করেছিলেন। মানুষকে সামাজিক ও সাংস্কৃতিকভাবে শিক্ষিত জাতি গঠনের চেষ্টা করে গেছেন। কিন্তু আগস্টে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নির্মমভাবে হত্যা শিকার হতে হয়।

সেমিনারের বিশেষ অতিথি আব্দুল্লাহ আল মাহমুদ বলেন , বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির জন্য রহমত ছিলেন।

সেমিনারে উপস্থিত মিসেস
পারভিন আক্তার বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রাণঢালাভাবে বাঙালির জন্য কাজ করে গেছেন। তিনি সবাইকে ভালবেসে গেছেন ।নারী উদ্যোক্তাদের এগিয়ে নিতে কাজ করে গেছেন নিদারুণভাবে।

সেমিনারে উপস্থিত নাঈমা ফেরদৌস বলেন, যুক্তরাষ্ট্রের টাইম সাময়িকী ২৫শে আগস্ট ১৯৭৫ খ্রিষ্টাব্দে বঙ্গবন্ধুর মৃত্যুর দশ দিন পর “১৫ই আগস্ট ১৯৭৫: মুজিব, স্থপতির মৃত্যু” এ শিরোনামের লিখায় মজিব সরকার এর প্রশংসনীয় উদ্যোগ গুলো হিসেবে উল্লেখ করেন:
স্বাধীনতার পরের তিন বছরে ৬ হাজারেরও বেশি রাজনৈতিক হত্যাকাণ্ড ঘটে। একসময় সহিংসতা সারাদেশব্যাপী ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হলে তৎকালীন মুজিব সরকার রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণা করেন।

জানিপপ এর ন্যাশনাল ভলান্টিয়ার মিসেস সাদিয়া হালিমা বলেন, বঙ্গবন্ধু আমাদের দিয়েছেন স্বাধীনতা। এটা তিনি দিয়েছেন তাঁর প্রতিজ্ঞা, দেশপ্রেম, মানবপ্রেম, দূরদর্শিতা, পরিশ্রম, আত্মত্যাগ, আত্মদানের মাধ্যমে।

জানিপপ এর ন্যাশনাল ভলান্টিয়ার শাকিব হোসেন বলেন, ২৯ জুন ১৯৭৩ সালের আজকের এই দিনে,হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সিদ্ধান্ত; আগামী দুই বছর কৃষির উপর কোন কর নয় । এ থেকে বোঝা যায় জাতির পিতা কৃষিক্ষেত্র এগিয়ে নিতে অগ্রণী ভূমিকা পালন করেন ।

সেমিনারে উপস্থিত জানিপপ এর ন্যাশনাল ভলান্টিয়ার শারমিন সুলতানা শিমু বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন বিশ্বের মানবিক নাগরিক।

সেমিনারটি সঞ্চালনা করেন, গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক প্রশান্ত কুমার সরকার।

Check Also

স্বচ্ছতার সঙ্গে বাজেট বাস্তবায়নের নির্দেশ প্রধানমন্ত্রীর

নতুন অর্থবছরে মন্ত্রিসভার প্রথম ও নিয়মিত বৈঠক প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার (১ জুলাই) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x