Friday , 19 April 2024
শিরোনাম

জাবিতে আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ‘ভূগোল ও পরিবেশ’ বিভাগ

জাবি প্রতিনিধি-আসিবুল ইসলাম রিফাত

“বৈষম্য নয়, সময়তায় জয়” এই স্লোগানকে ধারণ করে মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোহিতায়, এমজেএফ-জেইউডিও ১৫তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা ২০২২ – এ নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ভূগোল ও পরিবেশ বিভাগ।

আজ রবিবার (১১ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৬ টায় বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে বিতর্ক প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়।

চূড়ান্ত পর্বে ‘এই সংসদ লিঙ্গভিত্তিক সহিংসতার অপরাধ দমনে প্রতিরোধমূলক (Deterrent) শাস্তির পরিবর্তে সংশোধনমূলক শাস্তি প্রদানকে সমর্থন করে’ শীর্ষক বিতর্কে সরকার দল ভূগোল বিভাগ যুক্তিতর্কের লড়াইয়ে বিরোধী দল নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগকে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। ফাইনালের শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হন সরকার দলের ইশতিয়াক আহমেদ।

ভূগোল ও পরিবেশ বিভাগের পক্ষে বিতর্ক করেন এস এম রাশেদুল ইসলাম , আল রাব্বী সিমেন্স এবং ইশতিয়াক আহমেদ। নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের পক্ষে বিতর্ক করেন ইয়াসির মোহাম্মদ আমিন ,মিরাজ বিশ্বাস ও মাসুুম হাসান।

এর আগে গত ৯ ডিসেম্বর (শুক্রবার) বিশ্ববিদ্যালয়ের ১৮টি বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ৩দিন ব্যাপি এ আয়োজনে সংসদীয় পদ্ধতিতে বিতর্ক অনুষ্ঠিত হয় এবং সেরা বিতার্কিক নির্বাচিত হন অর্থনীতি বিভাগের ফারিম আহসান।

প্রসঙ্গত, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাজেশন (জেইউডিও) বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে যুক্তিবোধ ছড়িয়ে দেয়ার মাধ্যমে একটি আলোকিত সমাজ তৈরীর চেষ্টার অংশ হিসেবে প্রতিবছর নিয়মিত ভাবে বিভিন্ন প্রতিযোগিতা আয়োজন করে আসছে।তারই অংশ হিসেবে এবারেও আয়োজন করা হয় আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা।

Check Also

ইসরাইলের হামলায় ইরানে বিমান চলাচল বন্ধ, ইরাকে ব্যাপক বিস্ফোরণ

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরাইল। দেশটির ইসফাহান শহরে বিস্ফোরণের শব্দও শোনা গেছে। এর পরই ইরানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x