Wednesday , 24 April 2024
শিরোনাম

জাবিতে ক্যান সোসাইটির নেতৃত্বে জান্নাত-তামিম

জাবি প্রতিনিধি-আসিবুল ইসলাম রিফাত

সাইবারক্রাইম অ্যাওয়ারনেস এন্ড নেটওয়ার্কিং সোসাইটি (ক্যান সোসাইটি)জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার ২০২২-২৩ সেশনের কমিটি গঠন করা হয়েছে। এতে সভাপতি হয়েছেন বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অফ ইনফরমেশন টেকনোলোজির (আইআইটি) চতুর্থ বর্ষের শিক্ষার্থী তাসনীম তাইয়্যিবা জান্নাত ও সাধারণ সম্পাদক পদে নৃবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী তামিম ইসলাম দায়িত্বপ্রাপ্ত হয়েছেন।

বৃহস্পতিবার (২২শে ডিসেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের গ্যালারীতে সংগঠনটির বার্ষিক সাধারণ সভা ও পুরাতন কমিটির বিদায়ী অনুষ্ঠানে নতুন এ কমিটি গঠিত হয় এবং নবগঠিত কমিটির দায়িত্ব গ্রহণ অনুষ্ঠিত হয়।

নবগঠিত এ কমিটিতে সহ-সভাপতি হিসেবে আছেন রসায়ন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ইবনুল ওয়াসিফ সঞ্চয় ও কোষাধ্যক্ষ হয়েছেন একই বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী জান্নাতুল মাওয়া। কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক অপারেশন ও ব্যবস্থাপনার দায়িত্বে আছেন পরিসংখ্যান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আল মাহি মুহিত ও পদার্থবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আবরারুল করিম সামি।

আয়োজিত অনুষ্ঠানের শুরুতে বিদায়ী কমিটির সদস্যরা ক্যান সোসাইটির সার্বিক অবস্থা ও কার্যক্রম গুলো সকলের সামনে তুলে ধরেন। এসময় সদ্য বিদায়ী সভাপতি শাহরিয়ার হিমেল বলেন,’আপনাদেরকে প্রতিনিয়ত চোখ-কান খোলা রাখতে হবে, কীভাবে কোন কোন পদ্ধতিতে সাইবার অপরাধ ঘটতে পারে সেটি থেকে শিক্ষা নিতে হবে। আমাদের মধ্যে দুটো ইউনিট কাজ করবে। একটি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভেতরে এবং অন্যটি দেশের নানা প্রান্ত থেকে নিশ্চিত করবে নাগরিকের সর্বোচ্চ সতর্কতা।’

অনুষ্ঠানে নবগঠিত কমিটির সভাপতি তাসনীম তাইয়্যিবা জান্নাত বলেন,” ক্যান সোসাইটি একমাত্র প্ল্যাটফর্ম যেখানে সম্পূর্ণ বাংলা ভাষায় অনলাইন জীবন, সাইবার সিকিউরিটি এবং স্কিল ডেভেলপমেন্ট নিয়ে বিভিন্ন ধরনের কন্টেন্ট বিদ্যমান এবং আগামী কিছুদিনের মধ্যে এই প্ল্যাটফর্মে সাইবার সিকিউরিটি, নেটওয়ার্কিং এবং টেকনোলজি রিলেটেড সব ধরনের তথ্য এবং টিপস পাওয়া যাবে।”

সাধারণ সম্পাদক তামিম ইসলাম বলেন,”ক্যান সোসাইটি খুব কম সময়ে দ্রুত বিস্তার করেছে ।আমাদের লক্ষ্য ক্যান সোসাইটির কার্যক্রম বাংলাদেশের ৬৪ টি জেলায় পৌছানো এবং একইসাথে শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তোলা।’

উল্লেখ্য, সাইবারক্রাইম এওয়ারনেস এন্ড নেটওয়ার্কিং সোসাইটি (ক্যান সোসাইটি) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা প্রতিষ্ঠিত এবং পরিচালিত একটি সেচ্ছাসেবী সংগঠন। ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে নিরাপদ সাইবার জগত তৈরির উদ্দেশ্য নিয়ে এটি যাত্রা শুরু করে।

Check Also

র‌্যাবের মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত ইসলাম

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈনের স্থলাভিষিক্ত হলেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x